মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ২০২৩

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস– আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আবারো হাজির হয়ে গেলাম আপনাদের সামনে নতুন একটি টিউটোরিয়াল নিয়ে। আজকে আপনাদের সামনে মূলত মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস সম্পর্কে আলোচনা করার চেষ্টা করবো। আমাদের অনেক সময় মোবাইল হারিয়ে যায় বা চুরি হয়ে যায়। তখন আপনার মোবাইল কোথায় আছে সেটা জানা কিন্তু প্রয়োজন। 

অথবা আপনি যদি মোবাইল নাম্বার দিয়ে তার লোকেশন জানতে চান। তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ আজকের আর্টিকেলে আমরা এমন একটি অ্যাপস আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। যে অ্যাপসের মাধ্যমে আপনি মোবাইল নাম্বার দিয়ে লোকেশন খুজে বের করতে পারবেন। চলুন মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস সম্পর্কে বিস্তারিত তথ্য দেখে নেই। 

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস

বর্তমানে সময়ে তথ্যপ্রযুক্তির কল্যাণে কোন কিছুই এখন অসম্ভব না। একসময় যে কাজগুলো কতিপয় অসম্ভব ছিল। বর্তমান সময়ে সেই কাজগুলো আপনি ঘরে বসে করতে পারবেন। একটা সময় ছিল যে কাজগুলো শুধু একটি নির্দিষ্ট পেশার মানুষ করতে পারতো। যেমন মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা এটা শুধু পুলিশ প্রশাসনের হাতে ছিল। 

কিন্তু বর্তমান সময়ে প্রযুক্তির কল্যাণে এখন সাধারণ মানুষও মোবাইল নাম্বার দিয়ে সেই ব্যক্তির লোকেশন জানতে পারবে। এটা মূলত হয়েছে তথ্যপ্রযুক্তির উদ্ভাবনের কারণে। কিন্তু এজন্য আপনাকে কিছু নিয়ম নীতি ও একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়লে আপনি যেকোনো মোবাইল নাম্বার দিয়ে সেই লোকের অবস্থান জানতে পারবেন। তাহলে দেরি না করে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস কিভাবে কাজ করে তা দেখে নেই। 

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস Truecaller 

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস গুলোর মধ্যে সবথেকে কার্যকারী একটি অ্যাপস হলো Truecaller। এই আপনার মাধ্যমে আপনি খুব সহজে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে পারবেন। তবে এই কাজটি করার জন্য আপনার অবশ্যই একটি স্মার্টফোন ও ইন্টারনেট কানেকশন থাকতে হবে। ল্যাপটপ বা কম্পিউটার দিয়েও এ কাজটি করতে পারবেন। চলুন দেখে নেই মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস Truecaller দিয়ে কিভাবে লোকেশন বের করা যায়। 

১. প্রথমে গুগল প্লে স্টোর থেকে Truecaller অ্যাপ ইন্সটল করুন। 

২. অ্যাপটি ইনস্টল করার পর,এখন ওপেনে ক্লিক করুন। তারপর আপনি সামনে নতুন একটি পেজ চলে আসবে। 

৩. আপনি যেহেতু Truecaller অ্যাপে প্রথমবার প্রবেশ করেছেন। এজন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার জন্য সাইন ইন বাটনে ক্লিক করুন। 

৪. একাউন্ট তৈরি করার জন্য আপনার একটি জিমেইল আইডি লাগবে। জিমেইল ও একটি পাসওয়ার্ড দিয়ে একাউন্ট তৈরি করুন। তারপর একই জিমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

৫. Truecaller অ্যাপে প্রবেশ করার সময় আপনার কাছে যদি কিছু পারমিশন চায়। তাহলে আপনাকে enable বা yes বাটনে ক্লিক করে পারমিশন দিতে হবে। গুরুত্বপূর্ণ কথা হল,পারমিশন enable বা yes দেওয়া ছাড়া,আপনি লোকেশান বের করতে পারবেন না।

৬. Truecaller অ্যাপে উপরে দেখবেন সার্চ নামে একটি অপশন রয়েছে। এখন যে নাম্বারের লোকেশন বের করতে চাচ্ছেন, সেই নাম্বার সার্চ বক্সে তুলতে হবে। নাম্বার সঠিক ভাবে তোলার পর, সার্চ বাটনে ক্লিক করুন। 

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস

৭. সার্চ বাটনে ক্লিক করার পর,উক্ত নাম্বার ব্যবহার করা ব্যক্তি কোথায় বা কোন দেশে আছেন তা দেখতে পারবেন। 

৮. এছাড়াও truecaller অ্যাপ দিয়ে গুগল ম্যাপের সাহায্যে আপনার বন্ধুর অবস্থান আপনার লোকেশান থেকে কত দূরে তা বের করতে পারবেন।

এভাবেই মূলত মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস Truecaller দিয়ে লোকেশন বের করা যায়। এছাড়াও আরো অনেকগুলো মোবাইল অ্যাপ রয়েছে। যেগুলো দিয়ে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে পারবেন। কিন্তু সব থেকে কার্যকরী অ্যাপ Truecaller। 

►► আরো পড়ুনঃ বন্ধ সিমের লোকেশন জানার উপায়

►► আরো পড়ুনঃ মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস Location tracking

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস গুলোর মধ্যে দ্বিতীয় অ্যাপ হল লোকেশন ট্র্যাকিং। এই অ্যাপ্লিকেশন এর মাধ্যমে আপনি ফোন নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাক করতে পারবেন। চলুন এ সম্পর্কে আরো বিস্তারিত তথ্য দেখে নেই। 

১. মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে চাইলে প্রথমে আপনাকে “লোকেশন ট্র্যাকিং” Location tracking অ্যাপ ইনস্টল করতে হবে।

২. অ্যাপটি ইন্সটল করার পর,আপনাকে একটি একাউন্ট তৈরি করতে হবে। আপনি মোবাইল নাম্বার বা ইমেইল আইডি দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। অ্যাকাউন্ট তৈরি করা ছাড়া কিন্তু আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে পারবেন না। এইজন্য আপনাকে প্রথমে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

৩. Location tracking অ্যাপে একাউন্ট তৈরি করার পর,আপনাকে এখন জিপিএস অপশন চালু করতে হবে। তারপর আপনার কাছে যদি কোন কিছু পারমিশন চায়। তাহলে yes/enable করে দেবেন। 

৪. এরপর যে নম্বরের লোকেশন খুঁজে বের করতে চাচ্ছেন সেই নাম্বার লিখে সার্চ করবেন। নাম্বার লিখে সার্চ করার পর, আপনি সেই ব্যক্তি লোকেশন পেয়ে যাবেন। 

উপরুক্ত ধাপগুলো অনুসরণ করে আপনার কাঙ্খিত নাম্বারের লোকেশন বের করতে পারবেন। এছাড়াও এই অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনি ইউটিউবে একটি ভিডিও দেখতে পারেন। তাহলে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস কিভাবে কাজ করে তা দেখতে পারবেন। 

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস সম্পর্কে প্রশ্ন ও উত্তর

প্রশ্ন: মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস এর নাম কি?

উওর: মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস এর নাম Truecaller।

প্রশ্ন: মোবাইল নম্বর দিয়ে কি অপরিচিত কারো পরিচয় বের করা যাবে?

উত্তর: জ্বি,মোবাইল নম্বর দিয়ে অপরিচিত ব্যক্তির পরিচয় বের করতে পারবেন। কিন্তু এর জন্য আপনাকে Truecaller এপস ইনস্টল করতে হবে। 

প্রশ্ন: মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা যায়?

উত্তর: সত্যিকার অর্থে মোবাইল নাম্বার দিয়ে আপনি কোন ব্যক্তির জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন না। কারণ এই কাজটাই শুধু পুলিশ প্রশাসনের কাছে সীমাবদ্ধ। 

প্রশ্ন: মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করবো কিভাবে?

উত্তর: দীর্ঘদিন আগে আপনি মোবাইল নাম্বার দিয়ে অন্যের ফেসবুক আইডি দেখতে পারতেন। কিন্তু বর্তমান সময়ে ফেসবুক কর্তৃপক্ষ এই সেবাটি বন্ধ করে দিয়েছে। তাই এখন মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা সম্ভব না। 

পরিশেষে কিছু কথা

আশা করি, মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস সম্পর্কে সঠিক তথ্য পেয়েছেন। বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির কল্যাণে সকল কাজ এখন হাতের নাগালে। যে কাজগুলো করার জন্য আমাদেরকে দীর্ঘদিন অপেক্ষা করতে হতো। সে কাজগুলো প্রযুক্তির কল্যাণে মুহূর্তের মধ্যেই করে ফেলতে পারবেন। 

তেমনি একটি কাজ ছিল মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা। এক সময় এই কাজটি করার জন্য আমাদের পুলিশ প্রশাসনের সহায়তা নিতে হতো। এছাড়াও এই কাজটি শুধু প্রশাসনের লোকের কাছেই সীমাবদ্ধ ছিল। কিন্তু বর্তমান সময়ে একজন স্মার্টফোন ব্যবহারকারী এই কাজটি সহজেই করতে পারে। মূলত এই সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করেছি। মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। এরকম আরো নিত্য নতুন টেকনোলজি বিষয়ক আপডেট পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। 

Leave a Comment