জরুরী লোন বাংলাদেশ ২০২৩

জরুরী লোন বাংলাদেশ– বর্তমান সময়ে ব্যবসায় কিংবা পারিবারিক বিভিন্ন কারণে আমরা ব্যাংক থেকে ঋণ নিয়ে থাকি। তবে আমরা সবাই সচারচর দ্রুত সময়ে কিভাবে ব্যাংক থেকে ঋণ পাওয়া যায় তা খুঁজে থাকি। যাকে সাধারণত জরুরী লোন বা জরুরী ঋণ বলা হয়। 

আপনিও নিশ্চয়ই খুব দ্রুত সময় লোন নিতে চাচ্ছেন। আপনার যদি এরকম খুব দ্রুত সময়ে ঋণ নিতে চান, তাহলে অবশ্যই আজকের আলোচনা মনোযোগ সহকারে পড়বেন। কারণ আজকের আপনাদের সামনে জরুরী লোন বাংলাদেশ ও সহজ লোন বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আশা করি,পুরোটা সময় আমাদের সঙ্গে থাকবেন। 

জরুরী লোন বাংলাদেশ

জরুরী লোন কি?

আমরা অনেকেই জরুরী লোন নিতে চাই কিন্তু জানিনা জরুরী লোন আসলে কি। দ্রুত সময়ের মধ্যে কোন ব্যাংকের মাধ্যমে ঋণ উত্তোলন করাকে জরুরী লোন বলা হয়। অর্থাৎ জরুরী ভিত্তিতে আমরা যে লোন নিয়ে থাকে সেটাই মূলত জরুরী লোন। 

জরুরী লোন বাংলাদেশ নেওয়ার উপায়

বর্তমান সময়ে আপনি অনেক ওয়েবসাইটে দেখতে পারবেন বিকাশ থেকে জরুরী লোন বাংলাদেশ সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি ইচ্ছা করলে কিন্তু বিকাশ থেকে জরুরি ভিত্তিতে লোন উত্তোলন করতে পারবেন না। কারণ বিকাশ থেকে লোন নেওয়ার জন্য অবশ্যই আপনাকে বিকাশ মোবাইল ব্যাংকিং একজন সচল গ্রাহক হতে হবে। এছাড়াও তাদের বিভিন্ন দিক নির্দেশনা মেনে চলতে হবে। 

দেখা যায় বিকাশ ব্যবহারকারী মাত্র ২% গ্রাহক বিকাশ থেকে লোন নিতে পারে। এই কারণে আপনি যদি জরুরি লোন নিতে চান তাহলে বিকাশ অপশন আপনাকে বাদ দিতে হবে। অর্থাৎ, সকল মোবাইল ব্যাংকিং ও অনলাইন থেকে আপনি জরুরী লোন নিতে পারবেন না। অথবা নিতে পারলেও ১০০ জনের মধ্যে শুধু ২/৩ জন অনলাইন লোন পেয়ে থাকে। 

এই কারণে আপনাকে এমন একটি ব্যাংক বাছাই করে নিতে হবে। যে ব্যাংক থেকে প্রায় বাংলাদেশের সকল নাগরিক লোন উত্তোলন করতে পারবে। আপনাদের সামনে এমনই একটি ব্যাংক সম্পর্কে আলোচনা করবো। মূলত জরুরী লোন বাংলাদেশ এরমধ্যে ব্র্যাক ব্যাংক অন্যতম। আপনি ব্রাক ব্যাংক থেকে জরুরী ভিত্তিতে যে কোন সময় ঋণ উত্তোলন করতে পারেন। 

ব্র্যাক ব্যাংক জরুরী লোন বাংলাদেশ 

বাংলাদেশের অন্যতম প্রধান জনকল্যাণমূলক ব্যাংক হল ব্র্যাক ব্যাংক। ব্র্যাক ব্যাংক থেকে আপনি বাড়ি তৈরি করা থেকে শুরু করে বাড়িতে যদি খামার করতে চান সকল ক্ষেত্রেই লোন নিতে পারবেন। এছাড়াও মাত্র দুই সপ্তাহের মধ্যে আপনি লোনের টাকা হাতে পেয়ে যাবেন। চলুন ব্রাক ব্যাংক থেকে কিভাবে জরুরী লোন বাংলাদেশ নিতে হয় তার নিয়ম কানুন দেখে নেই। 

ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোন

জরুরী লোন বাংলাদেশ
ব্যক্তিগত সকল কাজ করার জন্য আপনি যদি ব্রাক ব্যাংক থেকে ঋণ নিতে চান। তাহলে অবশ্যই পার্সোনাল লোন নিতে হবে। ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোন নিয়ে আপনি জমি কেনা, বাড়ি তৈরি করা, ব্যবসা করা ও খামার তৈরি করা ইত্যাদি কাজ করতে পারবেন। অর্থাৎ, আপনার ব্যক্তিগত যাবতীয় সকল কাজ পার্সোনাল লোনের টাকা দিয়ে করতে পারবেন। 

ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার শর্ত সমূহঃ

১. বাংলাদেশের যেকোনো নাগরিক ব্রাক ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবে। তবে আবেদনকারীর মাসিক আয় বাংলাদেশি টাকায় সর্বনিম্ন ২৫,০০০ টাকা হতে হবে। অর্থাৎ তাকে মাসিক সর্বনিম্ন ২৫ হাজার টাকা আয় করতে হবে।

২. আবেদনকারী যদি চাকরিজীবী হয়, তাহলে অবশ্যই সর্বনিম্ন এক বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। অর্থাৎ আপনি যেকোনো চাকরি করেন না কেন, অবশ্যই একবছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। 

৩. আমার আবেদনকারী যদি একজন ব্যবসায়ী হয়ে থাকে। তাহলে ব্যবসায় তিন বছরের পূর্ণ অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও ব্যবসার হালনাগাদ ট্রেড লাইসেন্স জমা দিতে হবে। 

৪. আবেদনকারীর ব্র্যাক ব্যাংকে একটি একাউন্ট থাকতে হবে। যদি একাউন্ট না থাকে তাহলে নিকটস্থ শাখায় গিয়ে একাউন্ট তৈরি করতে হবে।

৫. প্রয়োজনীয় কাগজপত্র গুলোর মধ্যে রয়েছে আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ও দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি। 

৬. এছাড়াও আবেদনকারী চাকরিজীবী হলে অফিস থেকে প্রত্যয়ন পত্র, ব্যবসায়ী হলে ট্রেড লাইসেন্স ও শিক্ষার্থী হলে স্টুডেন্ট আইডি সময় দিতে হবে। 

৭. আবার আবেদনকারের ব্যাংকের ৬ মাসের হিসাবের নথি। সর্বশেষ সরকারি কর প্রদানের সনদ জমা দিতে হবে। 

উপরোক্ত শর্ত ও প্রয়োজনীয় কাগজপত্র আপনি যদি সংগ্রহ করতে পারেন। তাহলে ব্র্যাক ব্যাংক থেকে আপনি অবশ্যই জরুরি ভিত্তিতে ঋণ নিতে পারবেন। উপরোক্ত কাগজপত্র গুলো সংগ্রহ করার পর আপনাকে ব্র্যাক ব্যাংক এজেন্ট শাখায় গিয়ে লোন ফরম পূরণ করতে হবে। তারপর লোনের জন্য আবেদন করার এক সপ্তাহের মধ্যে আপনি লোন পেয়ে যাবেন। 

ব্র্যাক ব্যাংক জরুরী লোন এর পরিমাণ ও মেয়াদ

ব্র্যাক ব্যাংক থেকে আপনি যদি ব্যক্তিগত কারণে লোন উত্তোলন করেন। তাহলে সর্বনিম্ন এক লক্ষ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা ঋণ নিতে পারবেন। এই ঋণ পরিশোধের মেয়াদ ১ থেকে ৫ বছর। অর্থাৎ আপনাকে সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। 

 ব্র্যাক ব্যাংক লোন সুদের হার

বাংলাদেশের মধ্যে সবথেকে কম সুদে আপনি ব্র্যাক ব্যাংক থেকে লোন নিতে পারবেন। ব্র্যাক ব্যাংক লোন সুদের হার মাত্র ১২%। 

পরিশেষে কিছু কথা

এই ছিল জরুরী লোন বাংলাদেশ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা। আশা করি,যারা খুব দ্রুত সময়ে ব্যাংক থেকে লোন নিতে চাচ্ছেন, তারা আজকের টিউটোরিয়ালের মাধ্যমে কোন ব্যাংক থেকে জরুরী লোন নেওয়া যায় তা জানতে পেরেছেন। বর্তমান সময়ে জরুরী লোন বাংলাদেশ এর মধ্যে সব থেকে জনপ্রিয় হলো অনলাইন লোন। 

কিন্তু বাংলাদেশের সকল গ্রাহক অনলাইন থেকে লোন নিতে পারবে না। এছাড়াও এমন কিছু অনলাইন লোন রয়েছে যেগুলো উত্তোলন করলে আপনি বিপদের সম্মুখীন হতে পারেন। এইজন্যে লোভে পড়ে এমন কোন ব্যাংক থেকে লোন উত্তোলন করবেন না। 

আমরা সব সময় চেষ্টা করি আপনাদের সঠিক ইনফরমেশন দেওয়ার। তাই আপনার যত ই দ্রুত লোনের প্রয়োজন হোক না কেন। আপনি ইচ্ছা করলে ব্র্যাক ব্যাংক থেকে ১৫ দিনের মধ্যে লোন নিতে পারেন। আমরা সবাই জানি, ব্রাক ব্যাংক বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান। তো আজকের জরুরী লোন বাংলাদেশ সম্পর্কে আর্টিকেলটি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। 

Leave a Comment