ক্রেডিট কার্ড কি ভাবে পাবো ২০২৩

ক্রেডিট কার্ড কি ভাবে পাবো: বর্তমান সময়ে ক্রেডিট কার্ড অনেক বেশি জনপ্রিয়। সবার ইচ্ছা থাকে যদি আমার একটি ক্রেডিট কার্ড থাকত। কিন্তু আপনার ইচ্ছা থাকলেই কিন্তু ক্রেডিট কার্ড নিতে পারবেন না। এইজন্য আপনি আর্থিকভাবে যে সচ্ছল সেটা প্রমাণ করতে হবে। 

ক্রেডিট কার্ড কি ভাবে পাবো


ক্রেডিট কার্ড হলো ব্যাংকের দেওয়া একটি এমন একটি কার্ড। যে কার্ডের মাধ্যমে আপনি অনলাইনে টাকা লেনদেন করতে পারবেন। এছাড়াও যেকোন মুহূর্তে পৃথিবীর সকল স্থানের পেমেন্ট ঘরে বসেই করতে পারবেন। কিন্তু ক্রেডিট কার্ড কি ভাবে পাবো ও ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি তা আমাদের অনেকের জানা নেই। আজকের আর্টিকেল পড়লে আপনি ক্রেডিট কার্ড কি ভাবে পাবো তা খুব সহজেই জানতে পারবেন। চলুন আমাদের আজকের মূল আলোচনা শুরু করি। 

ক্রেডিট কার্ড কি ভাবে পাবো

ক্রেডিট কার্ড পাওয়ার জন্য অবশ্যই আপনার একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। ধরুন আপনি যদি ইসলামী ব্যাংক বা ডাচ বাংলা ব্যাংকের ক্রেডিট কার্ড নিতে চান। তাহলে অবশ্যই ইসলামী বা ডাচ বাংলা ব্যাংকে একটি একাউন্ট থাকতে হবে। শুধু একাউন্ট থাকলেই হবে না, অবশ্যই আপনার অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ অর্থ থাকতে হবে। চলুন দেখে নেওয়া যাক, ক্রেডিট কার্ড কি ভাবে পাবো ও ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি কি। 

  • ক্রেডিট কার্ডের জন্য প্রথমে আপনার একটি সচল ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। সেই সাথে আপনার ব্যাংক একাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা রাখতে হবে। 
  • এখন আপনি যে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিবেন, সেখানে প্রয়োজনের কিছু কাগজপত্র জমা দিতে হবে। 
  • প্রয়োজনীয় কাগজপত্র সমূহের মধ্যে রয়েছে জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট, দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, ব্যাংকের সর্বনিম্ন তিন মাসের হিসাবে নথি।
  • এছাড়াও নমিনির ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। 
  • কোন ব্যবসায়ী যদি ক্রেডিট কার্ড নিতে চায়, তাহলে অবশ্যই তার একাউন্টের বয়স সর্বনিম্ন ১ বছর হতে হবে। এবং তাকে সর্বনিম্ন ১০ লক্ষ টাকা লেনদেন করতে হবে। এর পাশাপাশি হালনাগাদ ট্রেড লাইসেন্স জমা দিতে হবে।
  • এখন আপনি যদি চাকরিজীবী হয়ে থাকেন। সেক্ষেত্রে আপনার মাসিক আয় সর্বনিম্ন ৩০ হাজার টাকা থাকতে হবে। তবে আপনাকে অবশ্যই অফিসের প্রত্যয়ন পত্র জমা দিতে হবে। আপনার একাউন্টের বয়স ছয় মাসের নিচে হলেও কোন সমস্যা নেই। 
  • এখন আপনি যদি অন্যান্য সকল পেশার সাথে যুক্ত থাকেন। তাহলে আপনার বর্তমান ঠিকানা প্রমাণের জন্য বিদ্যুৎ বিলের লের ফটোকপি ও ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি জমা দিতে হবে। 
উপরোক্ত কাগজপত্র গুলো সংগ্রহ করার পর, আপনি যে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে চাচ্ছেন। সেই ব্যাংক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন। ব্যাংক কর্তৃপক্ষ আপনার তথ্যগুলো যাচাই বাছাই করার পর। আপনি যদি ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্য হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনাকে এক সপ্তার মধ্যে ক্রেডিট কার্ড দেওয়া হবে। 

ক্রেডিট কার্ড কি ভাবে পাওয়া যায়

ক্রেডিট কার্ড কি ভাবে পাবো

ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আপনাকে প্রথমে উপরোক্ত কাগজপত্র গুলো সংগ্রহ করতে হবে। অনেকে মনে করেন ক্রেডিট কার্ড পাওয়া খুবই কঠিন। কিন্তু আপনার যদি ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা থাকে। তাহলে সর্বোচ্চ এক সপ্তাহের মধ্যে আপনি ক্রেডিট কার্ড পেয়ে যাবেন। এইজন্য আপনাকে আগে থেকে প্রয়োজনীয় কাগজপত্র গুলো সংগ্রহ করে নিতে হবে। 

আপনি এখন প্রয়োজনীয় কাগজপত্র গুলো সংগ্রহ করে রেখেছেন। এখন কিভাবে ক্রেডিট কার্ড পাবেন সেটা নিয়ে আলোচনা করব। বর্তমান সময়ে আমাদের দেশে ডাচ বাংলা ব্যাংক, ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, প্রিমিয়াম ব্যাংক ও যমুনা ব্যাংক ক্রেডিট কার্ড সেবা চালু করেছে। আপনি উপরোক্ত যেকোন একটি ব্যাংক থেকে ক্রেডিট কার্ড সংগ্রহ করতে পারেন।

ধরুন আপনি ইসলামী ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে চাচ্ছেন। এজন্য আপনার প্রথমে ইসলামী ব্যাংকে একটি একাউন্ট খুলতে হবে। আপনার যদি ইসলামী ব্যাংকে কোন অ্যাকাউন্ট না থাকে। তাহলে একটি ইসলামী ব্যাংক একাউন্ট তৈরি করতে হবে। তারপর আপনাকে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে হবে। 

ক্রেডিট কার্ডের জন্য আপনার ন্যাশনাল আইডি কার্ড, দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, ব্যবসায়ী হলে ট্রেড লাইসেন্স ও ব্যবসায়ীদের জন্য ট্রেড লাইসেন্স,চাকরিজীবী হলে প্রত্যয়ন পত্র, নমিনির পরিচয় পত্র ও ব্যাংকের পুরনো হিসাবের নথি সংগ্রহ করতে হবে। এই কয়েকটা কাগজপত্র নিয়ে আপনি ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ কাছে যোগাযোগ করবেন। 

এখন ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ আপনার কাগজপত্র গুলো খুব ভালোভাবে যাচাই বাছাই করবে। এখন আপনার কাগজপত্র দেখে যদি ব্যাংক কর্তৃপক্ষ মনে করে আপনি ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্য। তাহলে আপনি কর্ম দিবসের মধ্যে ক্রেডিট কার্ড হাতে পেয়ে যাবেন। 

এভাবে আপনার পছন্দ অনুযায়ী যে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে চান। সেই ব্যাংকে প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিয়ে যোগাযোগ করতে হবে। বর্তমান যেহেতু তথ্যপ্রযুক্তির যুগ। তাই ক্রেডিট কার্ডের জন্য আপনি অনলাইনেও আবেদন করতে পারেন। কিন্তু সব থেকে ভালো হয় আপনি সশরীরে গিয়ে ব্যাংকে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করলে। 

অনলাইনে ক্রেডিট কার্ড কি ভাবে পাবো

ক্রেডিট কার্ড কি ভাবে পাবো

বর্তমান তথ্যপ্রযুক্তি যুগে সবকিছুই আমাদের হাতের মুঠোয়। আমাদের প্রয়োজনীয় সকল কাজ এখন ঘরে বসেই করতে পারে। ঠিক তেমনিভাবে অনলাইনে আপনি ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এজন্য আপনার যে ব্যাংকে একাউন্ট রয়েছে। সেই ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

এখন ধরুন আপনার ইসলামী ব্যাংকে একটি অ্যাকাউন্ট রয়েছে। আপনি ইসলামী ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে চাচ্ছেন। এজন্য আপনাকে ইসলামী ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর ক্রেডিট কার্ড অপশনে ক্লিক করতে হবে। 

এখন আপনার সামনে ক্রেডিট কার্ডের জন্য আবেদন ফরম চলে আসবে। তারপর আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র আগে থেকেই স্ক্যান করে রাখতে হবে। সর্বশেষ আপনাকে আবেদন ফরমে উক্ত কাগজ গুলো আপলোড করতে হবে। এভাবে আপনি অনলাইনে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারেন। 

ক্রেডিট কার্ডের খরচ কত টাকা

আপনাকে প্রথমেই বলেছি অসচ্ছল ব্যক্তিদের জন্য ক্রেডিট কার্ড না। যারা অনেক টাকা লেনদেন করে শুধু তারাই ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারে। বিভিন্ন ব্যাংকে ক্রেডিট কার্ডের খরচ বিভিন্ন রকম। তাই নির্দিষ্টভাবে বলা যায় না ক্রেডিট কার্ডের বাৎসরিক চার্জ কত টাকা। তবে আপনি যে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে চাচ্ছেন। সেই ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন। ক্রেডিট কার্ডের বাৎসরিক চার্জ কত টাকা কাটবে। 

উপসংহার

এই ছিল ক্রেডিট কার্ড কি ভাবে পাবো ও ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা সম্পর্কে আমাদের সংক্ষিপ্ত আলোচনা। আপনি ইতিমধ্য বুঝতে পেরেছেন কিভাবে খুব সহজে ক্রেডিট কার্ড হাতে পাবেন। ক্রেডিট কার্ড খুব সহজে পাওয়ার জন্য আপনাকে প্রথমে যেকোনো একটি ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

তারপর প্রয়োজনীয় কাগজপত্র গুলো ব্যাংক কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। তাহলে আপনি ৭ থেকে ১০ কর্ম দিবসের মধ্যেই ক্রেডিট কার্ড হাতে পেয়ে যাবে। আজকের পোস্ট আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটি কমেন্ট করবেন। ক্রেডিট কার্ড কি ভাবে পাবো সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করবেন। 

Leave a Comment