ট্রেনের টিকিট কাটার অ্যাপস

ট্রেনের টিকিট কাটার অ্যাপস,মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ও রেল সেবা অ্যাপস সম্পর্কে অনেকেই জানতে চায়। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রেল মন্ত্রী অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য নতুন একটি অ্যাপ উদ্বোধন করেছেন। যা আমাদের ট্রেন যাত্রীদের জন্য অনেক বড় একটি সুখবর। কিন্তু ট্রেনের টিকিট কাটার অ্যাপস দিয়ে কিভাবে টিকিট কাটতে হবে তা অনেকের অজানা রয়েছে। 

ট্রেনের টিকিট কাটার অ্যাপস

আজকের পোস্ট আপনি যদি মনোযোগ সহকারে পড়েন, তাহলে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে পারবেন। এছাড়াও কিভাবে ট্রেনের টিকেট কাটা বিল পেমেন্ট করতে হয় সেটাও জানতে পারবেন। তবে এজন্য অবশ্যই আজকের পোস্ট আপনাকে এ টু জেড পড়তে হবে। তাহলেই আপনি ট্রেনের টিকিট কাটার অ্যাপস সম্পর্কে সঠিক ধারণা পাবেন। 

ট্রেনের টিকিট কাটার অ্যাপস

একটা সময় ছিল যখন ট্রেনের টিকিট কাটার জন্য একজন যাত্রীকে তিন থেকে চার ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। কিন্তু বর্তমান সময়ে ট্রেনের টিকিট কাটার জন্য আর যাত্রীকে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়াতে হবে না। কারণ আপনি ঘরে বসেই মোবাইল অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে পারবেন। যা আমাদের সময় ও পরিশ্রম দুটিকেই অনেক কমিয়ে দিয়েছে। 

ট্রেনের টিকিট কাটার অ্যাপস


ট্রেনের টিকিট কাটার অ্যাপস গুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় ও নির্ভরযোগ্য একটি অ্যাপস হলো রেল সেবা অ্যাপস। রেল সেবা অ্যাপস মূলত সরকারি একটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপের মাধ্যমে আপনি ঘরে বসেই অনলাইনে ট্রেনের টিকিট কিনতে পারবেন। এর পাশাপাশি আপনার ট্রেনের সময়সূচী সম্পর্কেও ধারণা নিতে পারবেন। 

ঘরে বসে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে রেল সেবা অ্যাপস সংগ্রহ করতে হবে। এই অ্যাপ আপনি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন। গুগল প্লে স্টোর থেকে প্রথমে আপনাকে অ্যাপসটি ইন্সটল করতে হবে। আপনি যখন ইন্সটল করবেন তখন আপনার ভোটার আইডি কার্ড, মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

আপনি যদি এর আগে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে একটি একাউন্ট খুলে থাকেন। তাহলে সেই একাউন্টের ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এই অ্যাপের মাধ্যমে আপনি যে শুধু ট্রেনের টিকিট কাটতে পারবেন তা কিন্তু নয়। এই অ্যাপের মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত ট্রেনের লোকেশন ও সময়সূচীও জানতে পারবেন। 

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি ইতিমধ্যে ট্রেনের টিকিট কাটার অ্যাপস আপনার ফোনে ইন্সটল করেছেন। এখন আপনাকে রেল সেবা অ্যাপে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। আপনি যখন লগইন করবেন তখন আপনার সামনে একটি purchase বাটন চলে আসবে। আপনাকে purchase বাটনে ক্লিক করতে হবে।
 

ট্রেনের টিকিট কাটার অ্যাপস

এখন আপনার সামনে অনেকগুলো অপশন আসবে। আপনি যে স্থানের টিকিট বুক করতে চাচ্ছেন, সেই স্থানের নাম লিখতে হবে। এর পাশাপাশি কোন দিনের জন্য টিকিট ক্রয় করবেন সেটাও দেখতে হবে। 

স্থান ও টিকিট ক্রয় করার তারিখ লেখার পর আপনাকে সার্চ বাটনে ক্লিক করতে হবে। সার্চ দেওয়ার পরে আপনি দেখতে পারবেন আপনার সামনে অনেকগুলো ট্রেনের নাম চলে আসবে। এখন আপনি যে ট্রেনে যেতে ইচ্ছুক, ট্রেন সিলেক্ট করতে হবে। 

তারপর আপনি কয়টা সিট বুকিং করবেন সেটা বাছাই করে নিতে হবে। সর্বশেষ আপনাকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিল পরিশোধ করতে হবে। বিল পরিশোধ হবার কয়েক মিনিটের মধ্যে আপনার টিকিট কাটা সম্পূর্ণ হবে। 

শেষ কথা

ট্রেনের টিকিট কাটার অ্যাপস দিয়ে আপনি খুব সহজে ঘরে বসে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। যার ফলে আমাদের ঘন্টার পর ঘন্টা রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকতে হবে না। এর পাশাপাশি রেল সেবা অ্যাপস দিয়ে আপনি লোকেশন ও সময়সূচী সম্পর্কেও জানতে পারবেন।

Leave a Comment