বাইনারি সংখ্যা পদ্ধতি কি

বাইনারি সংখ্যা পদ্ধতি কি ও বাইনারি সংখ্যা বের করার পদ্ধতি সম্পর্কে আজকে আলোচনা করা হবে। তাই আপনি যদি বাইনারি সংখ্যা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে অবশ্যই আজকের আর্টিকেল শুধুমাত্র আপনার জন্য। তাই চলুন দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করি। 

বাইনারি সংখ্যা পদ্ধতি কি

বাইনারি সংখ্যা পদ্ধতি কি?

বাইনারি একটি সংখ্যা পদ্ধতি যাতে সকল সংখ্যাকে কেবলমাত্র ০ ও ১ দিয়ে প্রকাশ করা হয়। এই সংখ্যা পদ্ধতির ভিত্তি দুই। ডিজিটাল ইলেকট্রনিক যন্ত্রপাতির লজিক গেটে এই সংখ্যাপদ্ধতির ব্যাপক প্রয়োগ রয়েছে। 

এছাড়াও প্রায় সকল আধুনিক কম্পিউটারে বাইনারি সংখ্যা পদ্ধতি ব্যবহার করা হয়। বাইনারি পদ্ধতিতে প্রতিটি অঙ্ককে বিট বলা হয়।

সংখ্যা পদ্ধতিকে সাধারণত ৪ ভাগে ভাগ করা হয়। (১) ডেসিমেল নাম্বার সিস্টেম, (২) বাইনারী নাম্বার সিস্টেম, (৩) অক্টাল নাম্বার সিস্টেম ‍ও (৪) হেক্সা ডেসিমেল নাম্বার সিস্টেম। ডেসিমেল নাম্বার

সিস্টেমে অঙ্ক ১০ টি অর্থাৎ এর বেজ ১০ (১,২,৩,৪,৫,৬,৭,৮,৯,০)। অনুরূপভাবে বাইনারী নাম্বার সিস্টেমের বেজ ২ (১,০)। 

বাইনারি সংখ্যা পদ্ধতির বেজ কত?

বাইনারি সংখ্যা পদ্ধতি কি তার ইতিমধ্যে আপনি জানতে পেরেছেন। বাইনারি সংখ্যা পদ্ধতির বেজ হলো দুই। ১ ও ০। মূলত এই দুটি সংখ্যা দ্বারা বাইনারি সংখ্যা প্রকাশ করা হয়। 

বাইনারি সংখ্যা বের করার পদ্ধতি

বাইনারি সংখ্যা বের করার পদ্ধতি অনেক সহজ। তবে এজন্য আপনাকে সঠিক নিয়মটা জানতে হবে। আপনার যদি নিয়ম জানা না থাকে। তাহলে কিন্তু কখনোই বাইনারি সংখ্যা নির্ণয় করতে পারবেন না। এজন্য অবশ্যই আপনাকে নিয়ম গুলো জেনে নিতে হবে। চলুন বাইনারি সংখ্যা বের করার পদ্ধতি জেনে নেই। 

বাইনারিতে আমাদের গণনা করতে হবে এই ভাবে: 0, 1, 10, 11, 100, 101, 110, 111, 1000, 1001, 1010, 1011 …। কারণ বাইনারিতে সংখ্যা মাত্র দুটি, তাই দুটি অঙ্কের ব্যবহার হয়ে গেলেই বাঁ দিকের ঘরে এক বসাতে হয় বা 0-এর সঙ্গে 1 যোগ করতে হয় (বাঁ দিকে তো আমরা ইচ্ছামত শূন্য বসাতে পারি)। 

এছাড়াও বাইনারি সংখ্যা পদ্ধতি বের করার জন্য আপনি youtube এ ভিডিও দেখতে পারেন। মূলত ভিডিও গুলোর মাধ্যমেই আপনি বাইনারি সংখ্যা পদ্ধতির সম্পর্কে পূর্ণ ধারণা অর্জন করতে পারবেন। 

বাইনারী সংখ্যা পদ্ধতির আবিষ্কারক কে?

ইংল্যান্ডের গণিতবিদ জর্জ বুল বাইনারি সংখ্যা পদ্ধতি উদ্ধাবন করেন। বাইনারি সংখ্যা পদ্ধতি সবচেয়ে সরলতম সংখ্যা পদ্ধতি। বাইনারি সংখ্যা পদ্ধতির ০ এবং ১ এই দুটি মৌলিক কে বিট বলে এবং আট বিটের গ্রুপ নিয়ে গঠিত হয় একটি বাইট।

পরিশেষে কিছু কথা

এই ছিল আজকে বাইনারি সংখ্যা পদ্ধতি কি সম্পর্কে আমাদের সংক্ষিপ্ত আলোচনা। আশা করি বাইনারি সংখ্যা পদ্ধতি সম্পর্কে আপনার পূর্ণ একটি ধারণা হয়ে গেছে। এছাড়াও বাইনারি সংখ্যা পদ্ধতির সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে। তাহলে অবশ্যই আমাদের ব্লগে কমেন্ট করতে পারেন। এছাড়াও শিক্ষা বিষয়ক যেকোনো ধরনের প্রশ্ন থাকলে মন্তব্য করতে পারেন। 

Leave a Comment