সহজ লোন বাংলাদেশ ২০২৩

সহজ লোন বাংলাদেশ – নতুন ব্যবসা কিংবা বাড়ির নির্মাণ করার কাজে আমাদের বিভিন্ন সময় ব্যাংক থেকে লোন নিতে হয়। এছাড়াও আমাদের এমন অনেক প্রয়োজনের কাজ সম্পন্ন করার জন্য ব্যাংক থেকে লোন উত্তোলন করতে হয়। কিন্তু আমাদের দেশে প্রথাগত সকল ব্যাংক লোন নেওয়া অনেক কঠিন। অর্থাৎ, বাংলাদেশের প্রায় সকল ব্যাংক থেকে লোন উত্তোলন করতে আপনাকে অনেক বেশি শর্ত মেনে চলতে হবে।

সহজ লোন বাংলাদেশ

কিন্তু আমরা সব সময় সহজ লোন কিভাবে পাওয়া যায় তা খুঁজে থাকি। কারণ আমরা সবাই দ্রুততম সময়ে যেকোনো ব্যাংক থেকে লোন উত্তোলন করতে চাই। এ কারণে সবার ইচ্ছা থাকে সহজে লোন পাওয়া যায় কোন ব্যাংকে তা জানার। তাই আজকে আমাদের আলোচনার বিষয় থাকবে সহজ লোন বাংলাদেশ, সহজ লোন পাওয়ার উপায় ও সহজ লোন পেতে কি কি কাগজপত্র লাগবে তা নিয়ে আলোচনা করবো।

সহজ লোন বাংলাদেশ

আমাদের দেশে প্রায় অসংখ্য ঋণ প্রদানকারী সংস্থা রয়েছে। সরকারি বেসরকারি প্রায় হাজারের উপরে ব্যাংক রয়েছে আমাদের দেশে। কিন্তু আপনি খুব সহজে সকল ব্যাংক থেকে লোন উত্তোলন করতে পারবেন না। কারণ বিভিন্ন ব্যাংকের লোন নেওয়ার শর্ত বিভিন্ন রকম। 

কিন্তু এ সকল ব্যাংকের মধ্যে এমন একটি ব্যাংক রয়েছে। যে ব্যাংক থেকে আপনি খুব সহজে লোন উত্তোলন করতে পারবেন। তেমন একটি ব্যাংক হল ব্রাক ব্যাংক। বাংলাদেশের বেসরকারি স্বায়ত্তশাসিত ব্যাংক গুলোর মধ্যে ব্রাক ব্যাংক প্রথম অবস্থায় রয়েছে। 

সহজ লোন বাংলাদেশ ব্যাংকগুলোর মধ্যে আপনি চাইলে ব্র্যাক ব্যাংক থেকে ঋণ নিতে পারেন। কিন্তু ব্রাক ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনাকে লোন নেওয়ার নিয়ম, লোন নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও লোনের সুদ সম্পর্কে জানতে হবে। 

ব্র্যাক ব্যাংক থেকে সহজ লোন নেওয়ার উপায়

থেকে লোন নেওয়ার জন্য আপনাকে প্রথম একটি একাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার পর আপনি ব্রাক ব্যাংক থেকে বিভিন্ন ক্যাটাগরিতে লোন উত্তোলন করতে পারবেন। চলুন ব্রাক ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার জন্য কি কি কাগজপত্র লাগবে তা জেনে নেই।

জাতীয় পরিচয় পত্র: ব্র্যাক ব্যাংকে একাউন্ট তৈরি করার জন্য সর্বপ্রথম পরিচয় পত্র থাকতে হবে। অর্থাৎ আপনাকে বাংলাদেশের একজন স্থায়ী নাগরিক হতে হবে। ন্যাশনাল আইডি কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/অনলাইন জন্ম নিবন্ধন কার্ড। যেকোনো একটি জাতীয় পরিচয়পত্র হলে আপনি একাউন্ট তৈরি করতে পারবেন।

নমনি: ব্র্যাক ব্যাংকে একাউন্ট তৈরি করার জন্য একজন নমনী বাছাই করতে হবে। নমনি কেও অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। নমনির জাতীয় পরিচয় পত্র ও দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।

আয়ের উৎস: যে ব্যক্তির ব্র্যাক ব্যাংক থেকে লোন উত্তোলন করবে,তাকে অবশ্যই পেশাজীবী হতে হবে। সরকারি বেসরকারি চাকরিজীবীদের জন্য অফিসের প্রত্যয়ন পত্র। ব্যবসায়ীদের জন্য ট্রেড লাইসেন্স ও শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট আইডি জমা দিতে হবে।

ছবি: যে ব্যক্তি ব্রাক ব্যাংক থেকে লোন উত্তোলন করবে, সেই ব্যক্তির সদ্য তোলা চার কপি পাসপোর্ট সাইজের রঙের ছবি লাগবে। ছবিগুলো অবশ্যই স্পষ্ট থাকতে হবে। অস্পষ্ট ছবি হলে একাউন্ট তৈরি করতে পারবেন না।

উপরোক্ত এই কয়েকটি কাগজপত্র সংগ্রহ করে আপনি ব্রাক ব্যাংক শাখায় যোগাযোগ করুন। তারপর ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে একটি একাউন্ট তৈরি করে দেবে। অ্যাকাউন্ট তৈরি করার পর আপনি ব্র্যাক ব্যাংক থেকে সহজ লোন উত্তোলন করতে পারবেন।

ব্রাক ব্যাংক পার্সোনাল লোন

ব্যক্তিগত কোন কাজ সম্পূর্ণ করার জন্য ব্র্যাক ব্যাংক থেকে আপনি পার্সোনাল লোন নিতে পারবেন। পার্সোনাল কাজ বলতে বাড়ি নির্মাণ করা, নতুন কোন গাড়ি কেনা, ব্যবসা শুরু করা ইত্যাদি। এরকম আরো বিভিন্ন কাজ করার জন্য ব্র্যাক ব্যাংক আপনাকে পার্সোনাল লোন দিবে।

ব্রাক ব্যাংক থেকে আপনি সর্বনিম্ন এক লক্ষ টাকা থেকে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন নিতে পারবেন। কিন্তু এজন্য আপনার পার্সোনাল লোন এর যোগ্যতা অর্জন করতে হবে। ব্র্যাক ব্যাংক থেকে পার্সোনাল লোন নেওয়ার জন্য আপনার মাসিক আয় সর্বনিম্ন ২৫ হাজার থাকতে হবে। আপনাকে স্থায়ী একটি চাকরি করতে হবে।

ঋণ পরিশোধ করার অর্থ থাকতে হবে। এই কয়েকটি শর্ত মানতে পারলে আপনি ব্র্যাক ব্যাংক থেকে পার্সোনাল লোন উত্তোলন করতে পারবেন। এছাড়াও আপনাকে অবশ্যই ২৫ বছরের উর্ধ্ব হতে হবে।

ব্রাক ব্যাংক থেকে পার্সোনাল লোন নেওয়ার জন্য উপরোক্ত কাগজপত্র গুলো সংগ্রহ করার পর, আপনাকে ব্রাক ব্যাংক শাখায় যোগাযোগ করতে হবে। তারপর আপনি যদি লোন নেওয়ার জন্য হন। তাহলে খুব অল্প দিনে আপনি ব্রাক ব্যাংক থেকে সহজ লোন উত্তোলন করতে পারবেন।

পরিশেষে কিছু কথা

এই ছিল আজকে আমাদের সহজ লোন বাংলাদেশ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা। আপনি কিভাবে সহজে বাংলাদেশ থেকে লোন উত্তোলন করতে পারবেন তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। বাংলাদেশের অন্যান্য ব্যাংকের তুলনায় আপনি ব্র্যাক ব্যাংক থেকে সহজে লোন নিতে পারবেন।

এ কারণে আপনাদের সামনে ব্রাক ব্যাংক লোন নেওয়ার নিয়ম আলোচনা করা হয়েছে। ব্র্যাক ব্যাংক লোন সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। এছাড়াও আপনার নিকটস্থ ব্যাংক শাখায় যোগাযোগ করতে পারেন। সহজ লোন বাংলাদেশ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন।

Leave a Comment