মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছেঃ আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আবার হাজির হয়ে গেলাম আপনাদের সামনে নতুন একটি টিউটোরিয়াল নিয়ে। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে কোন কিছুই অসম্ভব না। একটা সময় ছিল যখন শুধুমাত্র প্রশাসনের লোক মোবাইল ট্র্যাক করতে পারতো। একজন সাধারণ মানুষের কাছে মোবাইল ট্র্যাক করা ছিল অকল্পনীয়। 


কিন্তু বর্তমান তথ্যপ্রযুক্তির বিপ্লবের কারণে মোবাইল ট্র্যাক করা অনেক সহজ হয়ে গেছে। আপনি নিজেও হাতে থাকা অ্যান্ড্রয়েড ফোন দ্বারা আপনার বন্ধুর কোথায় আছে তা জানতে পারবেন। তবে এজন্য আপনাকে কিছু নির্দেশনা মেনে চলতে হবে। মোবাইল নাম্বার দিয়ে আপনার বন্ধুর কোথায় আছে তা জানতে চাইলে আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন। চলুন মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে পর্বটি শুরু করি। 

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে এক মুহূর্তে

আমরা বিভিন্ন কারণে বন্ধুর লোকেশন জানতে চাই। ধরুন আপনি কোন একদিন একটি কাজে বন্ধুর সাথে বের হবেন। কিন্তু কোন ভাবেই আপনার বন্ধুর সাথে যোগাযোগ করতে পারছেন না। তাহলে আপনি এখন কিভাবে জানতে পারবেন আপনার বন্ধু কোথায় আছে। এইজন্য আপনাকে আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে হবে। 

আপনাকে আগেই বলেছি মোবাইল নাম্বার দিয়ে যদি আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে চান। তাহলে অবশ্যই আপনার একটি স্মার্টফোন থাকতে হবে। স্মার্ট ফোন ছাড়া আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে পারবেন না। তারপর আপনার লাগবে ইন্টারনেট কানেকশন। এ দুটি জিনিস হলে আপনি খুব সহজে আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে পারবেন। 

মোবাইল নাম্বার দিয়ে ফোন ট্র্যাক করা নিয়ম

আপনার বন্ধু কোথায় আছে তা জানতে হলে অবশ্যই আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। অর্থাৎ আপনাকে কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে। চলুন মোবাইল নাম্বার দিয়ে ফোন ট্র্যাক করার নিয়ম গুলো জেনে নেই। 

১) মোবাইল নাম্বার দিয়ে বন্ধুর অবস্থা জানার জন্য প্রথমে আপনাকে একটি অ্যাপ ইন্সটল করতে হবে। এজন্য গুগল প্লে স্টোর থেকে Truecaller অ্যাপ ইন্সটল করুন। 

২) এপ্লিকেশনটি ইনস্টল করার পর এখন ওপেন বাটনে ক্লিক করুন। তারপর আপনি সামনে নতুন একটি পেজ চলে আসবে। 

৩) আপনি যেহেতু Truecaller অ্যাপে প্রথমবার প্রবেশ করেছেন। এজন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার জন্য সাইন ইন বাটনে ক্লিক করুন। 

৪) সাইন ইন করার জন্য আপনার একটি জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিতে হবে। সাইন আপ করার পর এখন আপনাকে জিমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। 

৫) Truecaller অ্যাপে প্রবেশ করার সময় আপনার কাছে যদি কিছু পারমিশন চায়। তাহলে আপনাকে enable বা yes বাটনে ক্লিক করে পারমিশন দিতে হবে। গুরুত্বপূর্ণ কথা হল,পারমিশন enable বা yes দেওয়া ছাড়া,আপনি আপনার বন্ধুর লোকেশান বের করতে পারবেন না।

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

৬) Truecaller উপরে দেখবেন সার্চ নামে একটি অপশন রয়েছে। এখন আপনার বন্ধুর নাম্বার সেই সার্চ বক্সে তুলতে হবে। নাম্বার সঠিক ভাবে তোলার পর, সার্চ বাটনে ক্লিক করুন। 

৭) সার্চ বাটনে ক্লিক করার পর,উক্ত নাম্বারটি ব্যবহার করা ব্যক্তি কোথায় বা কোন দেশে আছেন তা দেখতে পারবেন। 

৮) এছাড়াও truecaller অ্যাপ দিয়ে গুগল ম্যাপের সাহায্যে আপনার বন্ধুর অবস্থান আপনার লোকেশান থেকে কত দূরে তা বের করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করার নিয়ম

উপরোক্ত অ্যাপ ছাড়াও আপনি আরেকটি অ্যাপের মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে আপনার বন্ধুর লোকেশন জানতে পারবেন। চলুন মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার আরেকটি নিয়ম জেনে নেই। 

১. কোন ব্যক্তির মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে চাইলে প্রথমে আপনাকে “লোকেশন ট্র্যাকিং” Location tracking এপ্লিকেশনটি ইনস্টল করে নিতে হবে। 

২. অ্যাপটি ইন্সটল করার জন্য আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে Location tracking লিখে সার্চ করুন। তারপর প্রথম যে অ্যাপটি আসবে সেটা ইন্সটল করুন। 

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

৩. এপ্লিকেশনটি ইন্সটল করার পর আপনাকে একটি একাউন্ট তৈরি করতে হবে। আপনি মোবাইল নাম্বার বা ইমেইল আইডি দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। অ্যাকাউন্ট তৈরি করা ছাড়া কিন্তু আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে পারবেন না। এইজন্য আপনাকে প্রথমে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

৪. Location tracking অ্যাপে একাউন্ট তৈরি করার পর,আপনাকে এখন জিপিএস অপশন চালু করতে হবে। তারপর আপনার কাছে যদি কোন কিছু পারমিশন চায়। তাহলে yes/enable করে দেবেন। 

৫. এরপর যে নম্বরের লোকেশন খুঁজে বের করতে চাচ্ছেন সেই নাম্বার লিখে সার্চ করবেন। নাম্বার লিখে সার্চ করার পর, আপনি সেই ব্যক্তি লোকেশন পেয়ে যাবেন। 

যে কোনও মোবাইল নম্বরের লোকেশন ট্র্যাক করুন এই সহজ উপায়ে

বর্তমান প্রযুক্তির ছোঁয়াতে সবকিছুই এখন হাতের মুঠোয় এসে গিয়েছে। যা এক সময় অসম্ভব ছিল তা আপনি প্রযুক্তির মাধ্যমে সম্ভব করতে পারছেন। তার মধ্যে অন্যতম একটি কাজ হল মোবাইল নাম্বারের মাধ্যমে লোকেশন ট্র্যাক করা। আমাদের এখানে প্রয়োজনে বন্ধুর বা অন্যের মোবাইল নাম্বার দিয়ে লোকেশন জানার খুব ইচ্ছা থাকে। কিন্তু কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে হয় তা আমাদের জানা থাকে না। 

এই কারণে আপনাদের সামনে আজকে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার দুটি অ্যাপ্লিকেশনের সাথে পরিচয় করিয়ে দিয়েছি। এই দুটি অ্যাপ্লিকেশন এর মাধ্যমে আপনি আপনার বন্ধুর লোকেশন জানতে পারবেন। মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে, তা জানার জন্য আপনাকে অবশ্যই Truecaller ও Location tracking এপ্লিকেশন দুটি ইন্সটল করতে হবে। 

শুধু আপনার মোবাইলে ইন্সটল করে রাখলেন আর আপনার বন্ধুর লোকেশন বের হয়ে যাবে এমন কিন্তু না। আপনাকে অবশ্যই সঠিক নিয়ম নীতি মেনে কাজ করতে হবে। যা উপরে আপনাদের সঠিকভাবে দেখানোর চেষ্টা করেছি। 

পরিশেষে কিছু কথা

এই ছিল আজকে মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে পর্বটি নিয়ে আমাদের সংক্ষিপ্ত আলোচনা। আশা করি,আপনি এখন মোবাইল নাম্বার বা ফোন নাম্বারের মাধ্যমে অবশ্যই আপনার বন্ধুর লোকেশন খুঁজে বের করতে পারবেন। এছাড়াও আপনার যদি লোকেশন বের করতে কোন সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। 

এরকম আরো নতুন নতুন টিক্স জানার জন্য “আজকের টিক্স” ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন। মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে পর্বটি নিয়ে কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করুন।

Leave a Comment