বন্ধ সিমের লোকেশন জানার উপায়

বন্ধ সিমের লোকেশন জানার উপায়– আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আশা করি,আপনি অনেক ভালো আছেন। আবার আপনাদের সামনে নতুন একটি টেকনোলজি বিষয়ক পোস্ট নিয়ে হাজির হলাম। আমাদের বিভিন্ন সময়ে সিমের লোকেশন জানার দরকার হয়। বিশেষ করে আপনার মোবাইল ফোনটি যখন হারিয়ে যায়। তখন সিমের লোকেশন জানা খুবই গুরুত্বপূর্ণ। 

কিন্তু কিভাবে বন্ধ সিমের লোকেশন জানতে হয় তা অনেকে জানে না। আজকের আর্টিকেল মূলত বন্ধ সিমের লোকেশন জানার উপায়,সিমের লোকেশন জানার উপায় ও নাম্বার দিয়ে লোকেশন ট্রাকিং সম্পর্কে আলোচনা করবো। আশা করি, আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন,তাহলে আপনার সিমের লোকেশন জানতে পারবেন। 

আমাদের মধ্যে অনেকে এমন আছে তাদের ফোন হারিয়ে গিয়েছে বা সিমটি ভেঙে গেছে। এই কারণে তার সিমটির সাময়িকভাবে বন্ধ আছে। তাহলে কি বন্ধ সিমের লোকেশন জানার উপায় আছে কোন। এরকম বিভিন্ন রকমের প্রশ্ন আমাদের মনে থাকে। আসুন এ সম্পর্কে সঠিক বিষয়টি জেনে নেই। 

প্রকৃতপক্ষে বন্ধ সিমের লোকেশন জানার কোনো উপায় নেই। কারণ যেকোনো সিমের লোকেশন বের করতে হলে, সিমকার্ড টি অবশ্যই সচল থাকতে হবে। এই কারণে আপনার সিমটি যদি বন্ধ অবস্থায় থাকে। তাহলে সেটার লোকেশন ট্র্যাক করা থেকে বিরত থাকুন। 

তবে আপনার ফোনটি যদি চুরি হয়ে থাকে। তাহলে ফোন নাম্বার ছাড়াও আরেকটি উপায়ে ফোন টি ট্যাগ করতে পারবেন। আই ই এম আই নাম্বার ট্র্যাক করার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ফোনটি কোথায় আছে। আপনার ফোনটি হারিয়ে গেলে বা চুরি হলে ফোনের মধ্যে যদি কোন ব্যক্তি আপনার সিম খুলে ফেলে নতুন সিম উত্তোলন করে। তাহলে তার আই ই এম আই ট্রাক করে লোকেশন বের করা সম্ভব। 

হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায়

আমার মনে হচ্ছে আপনার ফোনটা নিশ্চয় হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে। এই কারণে বন্ধু সিমের লোকেশন জানার উপায় খুঁজছেন। প্রকৃতপক্ষে বন্ধু সিমের লোকেশন আপনি কখনো বের করতে পারবেন না। তবে আপনার ফোনের আই ই এম আই নাম্বার ট্রাক করে জানা সম্ভব আপনার ফোনটি কোথায় আছে। তাই আপনার ফোনটি যদি হারিয়ে গিয়ে থাকে। তাহলে বসে না থেকে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। তাহলে আপনার ফোনটি ফিরিয়ে পাওয়ার ৫০% সম্ভাবনা রয়েছে। 

তবে এক্ষেত্রে আপনার ফোনটি যদি সাধারন বা বাটন মোবাইল ফোন হয়। সেক্ষেত্রে আমাদের এই পদ্ধতিতে আপনি খুঁজে পাবেন না। এর জন্য আপনাকে থানায় ডায়েরি করতে হবে। আমাদের আজকের পদ্ধতির শুধু এন্ড্রয়েড ফোন বা স্মার্টফোন খুঁজে পেতে অনেক সাহায্য করবে। 

হারিয়ে যাওয়া স্মার্টফোন ট্র্যাক করার জন্য আপনাকে প্লে-স্টোরে থেকে ডিভাইস ম্যানেজার এপ্লিকেশন ইন্সটল করতে হবে। তারপর আপনাকে একটি ইমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এখন আপনার সাথে ডিভাইস ম্যানেজারের ড্যাশবোর্ড চলে আসবে। 

এখন আপনার হারিয়ে যাওয়া ফোনটি যদি অন বা ডাটা কানেকশন অন থাকে। বা জিপিএস অন থাকে, তাহলে আপনার হারিয়ে যাওয়া ফোনটি ট্র্যাক করতে পারবেন। তবে অনেক ক্ষেত্রে এই পদ্ধতি কাজ করে না। কারণ আপনার ফোনটি যদি সেই ব্যক্তি অনলাইনে বা অন না করে। তাহলে খুঁজে পাবেন না। 

বন্ধ সিমের লোকেশন জানার উপায়


ফোনের লোকেশন যদি ট্রাক করা না যায়,তাহলে আপনি চাইলে ফোনটি লক করে দিতে পারেন। ফোনটি লক করলে আপনার সকল তথ্য সহজে বের করতে পারবে না। তাই ডিভাইস ম্যানেজারে গিয়ে ফোনটি লক করে দিতে পারেন। 

এছাড়াও হারানো ফোন খুজে পেতে google.com/android/find এ ভিজিট করুন। এরপর গুগল একাউন্ট দিয়ে লগইন করতে হবে। এরপর ফাইন্ড মাই ডিভাইস আপনার হারানোর ডিভাসটি খুঁজে বের করার চেষ্টা করুন। আপনার হারানো ফোনের যদি লোকেশন ঠিক থাকে, সেক্ষেত্রে ম্যাপে আপনার ফোনের অবস্থান খুব সহজেই দেখতে পারবেন।

শেষ কথা

বন্ধ সিমের লোকেশন জানার উপায় নিয়ে সংক্ষিপ্ত আলোচনা আজকের মত শেষ করছি। এছাড়াও কিভাবে হারানো ফোন খুঁজে বের করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। উপরোক্ত পন্থাগুলো অবলম্বন করে, আপনি খুব সহজে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে পারেন। তবে এক্ষেত্রে সবার এই পন্থা কাজে নাও লাগতে পারে। সেক্ষেত্রে কর্তৃপক্ষ কোন দায়ী থাকবে না। বন্ধ সিমের লোকেশন জানার উপায় পর্বটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন। 

Leave a Comment