বিদেশি অনুদান কিভাবে পাবো 2023

বিদেশি অনুদান কিভাবে পাবো সে সম্পর্কে জানতে চাইলে আজকের পোস্ট শুধু মাত্র আপনার জন্য। বর্তমান সময়ে আমাদের দেশের অর্থনৈতিক অবস্থা বেশি ভালো না। ছাড়াও আমাদের দেশের লোকসংখ্যা বৃদ্ধির কারণে অর্থনৈতিক অবস্থা অনেক বেশি মন্দা হয়েছে। এই কারণে আমরা সবাই বিদেশি অনুদান পেতে চাই। 

প্রকৃতপক্ষে বিদেশ থেকে অন্যের পাওয়ার জন্য আপনাকে কয়েকটি ধাপ সম্পন্ন করতে হবে। আপনি ইচ্ছা করলেই বিদেশি অনুদান পাবেন এমনটা নয়। বিদেশে অনুদান পাওয়ার জন্য অবশ্যই আপনাকে আবেদন করতে হবে। এর পাশাপাশি আপনার যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। 

বিদেশি অনুদান কিভাবে পাবো 2023

আমরা ফেসবুক ও অন্যান্য জায়গায় বিদেশি অনুদান পাওয়ার বিভিন্ন রকমের চটকদার বিজ্ঞাপন দেখে থাকি। এরকম বিজ্ঞাপনের ফাঁদে আপনি কখনোই পা দেবেন না। কারণ আপনাকে আগে বিদেশি অনুদান সম্পর্কিত সকল তথ্য জেনে নিতে হবে। বিদেশি অনুদান কিভাবে পাবো সে সম্পর্কে বিস্তারিত তথ্য দেখে নেই। 

বিদেশি অনুদান কিভাবে পাবো 2023

বর্তমানে আমরা সবাই ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়া সচরাচর বেশিরভাগ সময় ব্যবহার করি। ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় এক ডোনেশন বা অনুদানের বিভিন্ন রকমের বিজ্ঞাপন দেয়া হয়। প্রকৃতপক্ষে বিদেশ থেকে বাংলাদেশের যদি কোন অনুদান প্রদান করা হয়। 

তাহলে সর্বপ্রথম বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তারা যোগাযোগ করে। অর্থাৎ, বিদেশ থেকে অনুদানের জন্য সর্বপ্রথম অনুদান সংস্থা পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করবে। তারপর তারা তাদের অনুদানের টাকা সরাসরি বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবে। 

এরপর বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বেছে বের করবে তারা এই অনুদানের আওতাভুক্ত। অর্থাৎ ধরুন বিদেশি অনুদান সংস্থা যদি প্রতিবন্ধীদের এই অনুদান দিয়ে থাকে। তাহলে শুধুমাত্র প্রতিবন্ধী বাংলাদেশের জনগণে এই অনুদানের টাকা পাবে। 

আবার যদি দেখা যায় সুবিধা বঞ্চিত শিশুদের জন্য বিদেশী অনুদানের সংস্থা টাকা পাঠাচ্ছে। তাহলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সুবিধা বঞ্চিত শিশুদের এই অনুদানের টাকা তুলে দেবে। এখন মূল কথা হল আমরা যারা ভাবে বিদেশ থেকে সরাসরি অনুদান কিভাবে পাবো। 

প্রকৃতপক্ষে আপনি এককভাবে কখনোই বিদেশ থেকে কোন অনুদান পাবেন না। কারণ বিদেশি অনুদান সংস্থা আপনার সাথে পরিচিত না অথবা আপনার কাছে তাদের অনুদানের টাকা দিবে না। আশা করি এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 

এছাড়া বর্তমান সময়ে আরেকটি বড় সমস্যা হল অনলাইনে অনুদানের টাকা কিভাবে পাব। প্রকৃতপক্ষে বাংলাদেশের অনলাইনে অনুদান পাওয়ার কোন ওয়েবসাইট নেই। তাই এ বিষয়ে ঘাটাঘাটি করা থেকে সম্পূর্ণ বিরত থাকুন। 

শেষ কথা

বিদেশি অনুদান কিভাবে পাবো এ বিষয় নিয়ে আর বিস্তারিত অনলাইনে ঘাটাঘাটি করবেন না। কারণ আপনি কখনোই একক ভাবে বিদেশ থেকে অনুদান পাবেন না। এছাড়াও আপনি যদি শারীরিক প্রতিবন্ধী বা সুবিধা বঞ্চিত কোন শিশু হয়ে থাকেন। তাহলে সরাসরি আপনার নিজস্ব উপজেলায় যোগাযোগ করুন। 

Leave a Comment