পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা– আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আশা করি, আপনি অনেক ভালো আছেন। আমরা আপনাদের সামনে প্রযুক্তি বিষয়ক একটি পোস্ট নিয়ে হাজির হলাম। পাসপোর্ট হলো একটি দেশের নাগরিকের বাইরের দেশের সাথে পরিচয় পত্র। অর্থাৎ, আপনার যদি একটি পাসপোর্ট থাকে। তাহলে বিশ্বের যেকোন দেশ ভ্রমণ করতে পারবেন। 

তো বন্ধুরা আমরা কেন আজকে পাসপোর্ট নিয়ে কথা বলছে। আজকের মূল আলোচনা জুড়েই থাকবে পাসপোর্ট নিয়ে। কারণ আজকে আপনাদের সামনে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার উপায় সম্পর্কে আলোচনা করব। যারা পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা শিখতে চান। তারা আমাদের আজকের আলোচনা মনোযোগ সহকারে পড়বেন। আশা করি,যেকোন ব্যক্তির পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করতে পারবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা উপায়

আপনি অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার অনেকগুলো ভুল উপায় খুঁজে পাবেন। কিন্তু প্রকৃতপক্ষে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার কোন উপায় নেই। তবে আপনার কাছে যদি MRP Passport এর এনরোলমেন্ট ID ও জন্ম তারিখ থাকে। তাহলে খুব সহজে ই পাসপোর্টকারী ব্যক্তির নাম, জেলা ও থানার নাম জানতে পারবেন। পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা উপায় নিম্নরূপঃ

১) পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা জন্য প্রথমে এই ওয়েবসাইটে ভিজিট করুন। passport.gov.bd

২) উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে এমন একটি পেজ চলে আসবে। এখন আপনি APPLICATION STATUS অপশনের নিচে দুটি বক্স দেখতে পারবেন। 

৩) আপনাকে মূলত এই দুটি বক্স সুন্দরভাবে পূরণ করতে হবে। দুটি বক্স যদি সঠিকভাবে ফিলাপ করতে পারেন। তাহলে পাসপোর্ট নাম্বার দিয়ে উক্ত ব্যক্তির ঠিকানা বের করা যাবে।

৪) প্রথম বক্সে পাসপোর্ট এর Enrolment ID ও দ্বিতীয় বক্সে Date of Birth দিয়ে পূরণ করতে হবে। তারপর সর্বশেষ আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে হবে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা


৫) দুটি বক্স সঠিকভাবে ফিলাপ করার পর। ক্যাপচা পূরণ করা হয়ে গেলে। পুনরায় আপনি আবার Enrolment ID ও Date of Birth চেক করে নিবেন। 

৬) যদি আপনার সকল তথ্য সঠিক হয়ে থাকে। তাহলে সর্বশেষ SEARCH বাটনে ক্লিক করুন। 

SEARCH বাটনে ক্লিক করার আপনার সামনে পাসপোর্ট এর সকল তথ্য চলে আসবে। অর্থাৎ এই পাসপোর্ট কার নামে রেজিস্ট্রেশন করা, জেলা ও উপজেলা নাম চলে আসবে। এভাবে মূলত খুব সহজে যেকোনো ব্যক্তির পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা যাবে। 

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা যাবে?

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার আরেকটি উপায় হল এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট এর তথ্য জানা। এমন অনেক ব্যক্তি আছেন যাদের হাতে স্মার্টফোন বা এন্ড্রয়েড ফোন নেই। তারা খুব সহজে এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট এর যাবতীয় তথ্য জানতে পারবে। 

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা জন্য Enrollment I’D দরকার হবে। তাই আপনার যদি Enrollment ID জানা থাকে। তাহলে খুব সহজে পাসপোর্টের তথ্যসমূহ জানতে পারবেন। 

এজন্য আপনাকে মেসেজ অপশনে গিয়ে MRP<space> Enrollment ID পাঠিয়ে দিতে হবে 6969 নাম্বারে। এসএমএস পাঠানোর ৫ মিনিটের মধ্যে, আপনি পাসপোর্টে যাবতীয় তথ্য মেসেজ এর মাধ্যমে দেখতে পারবেন। 

অবশেষে কিছু কথা

এই ছিল আজকে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা নিয়ে আমাদের সংক্ষিপ্ত আলোচনা। আশা করি যারা পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা যাবে কিনা তা নিয়ে দ্বিধাগ্রস্ত ছিলেন, তাদের আজকের আর্টিকেল থেকে এই বিষয়টি পরিষ্কার হয়ে গিয়েছে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে কোন ব্যক্তির নাম উপজেলা ও জেলার নাম জানতে পারবেন। এই তিনটি বিষয় পাসপোর্ট নাম্বার দিয়ে জানা সম্ভব। পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা সম্পর্কে কোন প্রশ্ন থাকলে এখনি কমেন্ট করুন। প্রযুক্তি বিষয়ক সকল ধরনের আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। 

Leave a Comment