সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায়

সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায়

সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায়– আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আশা করি আপনি অনেক ভালো আছেন। আবারও আপনাদের সামনে নতুন একটি প্রযুক্তির বিষয়ক পোস্ট হাজির হলাম। বর্তমান তথ্যপ্রযুক্তির কল্যাণে সবকিছু এখন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। 

তেমনি প্রযুক্তি কল্যাণে এমন একটি কাজ হল ফোন ট্র্যাক করা। বর্তমান সময়ে আপনি ইচ্ছা করলেই স্মার্টফোনের মাধ্যমে যেকোনো নাম্বারের লোকেশন বের করতে পারবেন। আজকে মূলত আমরা সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায় ও ফোন বন্ধ থাকলে কি ট্রাক করা যায় কিনা তা নিয়ে আলোচনা করবো। আশা করি,আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। 

সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায়

সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায় কি?

আমাদের মধ্যে অনেক দ্বিধাদ্বন্দ্ব রয়েছে সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায় কিনা। প্রকৃতপক্ষে সিম ছাড়া ফোন ট্র্যাক করা যাবে না। আপনি যদি কোন ফোন ট্র্যাক করতে চান। তাহলে অবশ্যই সিমকার্ড টি সচল থাকতে হবে। এছাড়াও যে ফোন ট্র্যাক করতে চাচ্ছেন, সেই ফোনে অবশ্যই সিম কার্ড ভরা থাকতে হবে। তাহলে আপনি খুব সহজে সেই ফোন ট্র্যাক করতে পারবেন। 

আমাদের মনে হচ্ছে আপনার নিশ্চয়ই ফোন হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে। এই কারণে আপনি সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায় কিনা জানতে চাচ্ছেন। সিম ছাড়াও আপনি আরেকটি উপায়ে ফোন ট্র্যাক করতে পারবেন। আই ই এম আই নাম্বার ট্র্যাক করে আপনি জানতে পারবেন আপনার ফোনটি কোথায় আছে। 

আপনার ফোনটি হারিয়ে গেলে বা চুরি হলে ফোনের মধ্যে যদি কোন ব্যক্তি আপনার সিম খুলে নতুন সিম উত্তোলন করে। তাহলে তার আই ই এম আই ট্রাক করে লোকেশন বের করা সম্ভব। তবে এজন্য আপনার যে ফোনটি হারিয়ে বা চুরি হয়ে গেছে তার আইইএমআই নাম্বার থাকতে হবে। তারপর আইইএমআই নাম্বার দিয়ে ফোনের লোকেশন ট্র্যাক করা যাবে। 

ফোন বন্ধ থাকলে কি ট্রাক করা যায়

সচরাচার আমাদের যখন মোবাইল ফোন হারিয়ে যায় বা শুরু হয়ে যায় তখন কিন্তু যে ফোনটি পেয়েছে সে বন্ধ করে রাখে। ফোন বন্ধ থাকলে কি ট্র্যাক করা যায় কিনা তা অনেকের জানার ইচ্ছা থাকে। মূলত আপনার ফোনটি যদি বন্ধ থাকে। তাহলে কোনভাবেই তা ট্র্যাক করতে পারবেন না। এছাড়াও ফোনের সিম কার্ডটি যদি বন্ধ থাকে, সে ক্ষেত্রেও ফোন ট্র্যাক করা সম্ভব হবে না। তবে প্রশাসনের লোক যদি ইচ্ছা করে তাহলে অবশ্যই ফোন বন্ধ থাকলে বা সিম কার্ড না থাকলে লোকেশন খুজে বের করে দিতে পারবে। 

►► আরো পড়ুনঃ বন্ধ সিমের লোকেশন জানার উপায়

►► আরো পড়ুনঃ মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায়

আমাদের মনে হচ্ছে আপনার ফোনটা নিশ্চয় হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে। এই কারণে ফোনের লোকেশন জানতে চাচ্ছেন। ফোনের আইইএমআই নাম্বার ট্রাক করে জানা সম্ভব আপনার ফোনটি কোথায় আছে। তাই আপনার ফোনটি যদি হারিয়ে গিয়ে থাকে। তাহলে আইইএমআই নাম্বার ট্র্যাক করে লোকেশন জেনে নিতে পারেন।

আইইএমআই নাম্বার দিয়ে শুধু অ্যান্ড্রয়েড ফোন গুলোই ট্র্যাক করা সম্ভব হবে। হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করার জন্য “গুগল ডিভাইস ম্যানেজার“সাইন আপ করতে হবে। সাইন আপ করার জন্য একটি ইমেইল আইডি লাগবে। একাউন্ট তৈরি করার পর,আপনার সামনে ডিভাইস ম্যানেজারের পেজ চলে আসবে। 

এখন আপনার হারিয়ে যাওয়া ফোনটি যদি অন বা ডাটা কানেকশন অন থাকে। বা জিপিএস অন থাকে, তাহলে আপনার হারিয়ে যাওয়া ফোনটি ট্র্যাক করতে পারবেন। তবে অনেক ক্ষেত্রে এই পদ্ধতি কাজ করে না। কারণ আপনার ফোনটি যদি সেই ব্যক্তি অনলাইনে বা অন না করে। তাহলে খুঁজে পাবেন না। 

ফোনের লোকেশন যদি ট্রাক করা না যায়,তাহলে আপনি চাইলে ফোনটি লক করে দিতে পারেন। ফোনটি লক করলে আপনার সকল তথ্য সহজে বের করতে পারবে না। তাই ডিভাইস ম্যানেজারে গিয়ে ফোনটি লক করে দিতে পারেন। 

এছাড়াও হারানো ফোন খুজে পেতে google.com/android/find এ ভিজিট করুন। এরপর গুগল একাউন্ট দিয়ে লগইন করতে হবে। এরপর ফাইন্ড মাই ডিভাইস আপনার হারানোর ডিভাসটি খুঁজে বের করার চেষ্টা করুন। আপনার হারানো ফোনের যদি লোকেশন ঠিক থাকে, সেক্ষেত্রে ম্যাপে আপনার ফোনের অবস্থান খুব সহজেই দেখতে পারবেন।

পরিশেষে কিছু কথা

সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায় কিনা আশা করি বুঝতে পেরেছেন। আপনার সিম কার্ড বা ফোন যদি কোন কারনে বন্ধ থাকে। তাহলে কোন ভাবে একজন সাধারন মানুষ ফোনের লোকেশন খুঁজে বের করতে পারবে না। তবে প্রশাসনের লোক এই কাজটি খুব সহজেই করতে পারবে। তাই আপনার ফোনটি যদি খুব দামী হয়ে থাকে। তাহলে অবশ্যই থানায় যোগাযোগ করতে পারেন। তাহলে আশা করি ভালো একটি সমাধান পেয়ে যাবেন। সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায় সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।

Leave a Comment