ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম

ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম

ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম:ক্রেডিট কার্ড হলো এক বিশেষ ধরনের পরিশোধ ব্যবস্থার অংশ হিসেবে ব্যবহৃত প্লাস্টিক কার্ড। ক্রেডিট কার্ডের মাধ্যমে গ্রাহক অনলাইনে যেকোন জিনিস ক্রয় করতে পারবে। এর সাথে সেই টাকা পরিশোধ করতে পারবে। বর্তমান সময়ে ক্রেডিট কার্ড অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।
 
ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম
কারণ বর্তমান সময়ে আমাদের দেশের বেশিরভাগ মানুষ অনলাইনে কেনাকাটা করতে খুবই পছন্দ করে। অনলাইনে কেনাকাটার করার জন্য অবশ্যই আপনার একটি ক্রেডিট কার্ডের প্রয়োজন। তবে ক্রেডিট কার্ড নেওয়ার আগে অবশ্যই আপনাকে ক্রেডিট কার্ড সম্পর্কে সঠিক ধারণা নিতে হবে। ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম,ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা,ক্রেডিট কার্ড কি ভাবে পাবো ও ক্রেডিট কার্ডের সুবিধা সম্পর্কে আজকে আলোচনা করা হবে। তাই আপনি যদি একজন নতুন ক্রেডিট কার্ড গ্রাহক হয়ে থাকেন। তাহলে আজকের আর্টিকেল আপনি মনোযোগ সহকারে পড়বেন। 

ক্রেডিট কার্ড কি?

ক্রেডিট কার্ড হলো এক ধরনের বিশেষ প্লাস্টিকের কার্ড। যা ব্যাংক থেকে ইস্যু করে তৈরি করতে হয়। এর মাধ্যমে আপনি খুব সহজে অনলাইনের বিল পেমেন্ট করতে পারবেন। 

ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম

আপনি নিশ্চয়ই ক্রেডিট কার্ড প্রথম অবস্থায় ব্যবহার করতে যাচ্ছেন। এই কারণে ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম কারণ সম্পর্কে জানতে চাচ্ছেন। প্রকৃতপক্ষে নতুন যে কোন জিনিস নেওয়ার আগে অবশ্যই সে সম্পর্কে আপনাকে পুরোপুরি ধারণা জেনে নিতে হবে। ঠিক তেমনি ভাবে ক্রেডিট কার্ড সম্পর্কেও আপনার কিন্তু পাথমিক ধারণা নেয়া দরকার। চলুন দেখে নেই ,ক্রেডিট কার্ড ব্যবহারের সঠিক নিয়ম কারণ কি কি।  

পাসওয়ার্ড

ক্রেডিট কার্ড ব্যবহার করার আগে সর্বপ্রথম আপনাকে পাসওয়ার্ড সম্পর্কে জানতে হবে। আপনি যখন ক্রেডিট কার্ড এক্টিভ। তখন আপনাকে চার সংখ্যার একটি পিন কোড দেয়া হবে। আপনাকে সেই পিন কোডের মাধ্যমে টাকা তুলতে হবে। এই কারণে আপনাকে এই পিন কোডটি ভালোভাবে মনে রাখতে হবে। আপনার বিশ্বস্ত কাউকে ছাড়া এই পিন কোড অন্য কাউকে বলবেন না। আপনার পিন কোড যদি কেউ জেনে যায়। তাহলে আপনার একাউন্টি অনিরাপত্তায় ভুগবে। এ কারণে আপনাকে পাসওয়ার্ড সম্পর্কে সচেতন থাকতে হবে। 

অ্যাক্টিভেশন

আপনি কিন্তু যে কোন সময় ইচ্ছা করলেই ক্রেডিট কার্ড তুলতে পারবেন না। এজন্য অবশ্যই আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে হবে। তাই একটি ব্যাংকে একাউন্ট তৈরি করার পর, আপনাকে ক্রেডিট কার্ড একটিভ করতে হবে। এর পাশাপাশি আপনার একাউন্টি সচল করতে হবে। তাহলে আপনার এই একাউন্টের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন।

গোপনীয়তা নিশ্চিত করা

বর্তমান অনলাইনের যুগে আমাদের যেমন সুবিধা রয়েছে। ঠিক তেমনি ভাবে বিভিন্ন রকমের অসুবিধা হয়েছে। তাই ক্রেডিট কার্ড ব্যবহার ক্ষেত্রে আপনাকে গোপনীয়তা নিশ্চিত করতে হবে। ক্রেডিট কার্ড থেকে আপনি যখন টাকা উত্তোলন করবেন। তখন কিন্তু আপনাকে একটি পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এই পাসওয়ার্ড আপনাকে গোপন রাখতে হবে। আপনার পাসওয়ার্ডটি যদি গোপন থাকে তাহলে আপনার একাউন্টি সুরক্ষিত থাকবে। 

ক্রেডিট কার্ডের খরচ ও শর্তাবলী

ক্রেডিট কার্ড ব্যবহার করলে আপনাকে বাৎসরিক একটি চার্জ দিতে হবে। আপনাকে অবশ্যই ক্রেডিট কার্ডের খরচ সম্পর্কে জানতে হবে। এছাড়াও ক্রেডিট কার্ড ব্যবহারের কি কি শর্তাবলী রয়েছে সে সম্পর্কে আপনার যদি জানা থাকে। তাহলে আপনি খুব ভালোভাবে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। 

প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করুন

আপনি যখন ক্রেডিট কার্ডের জন্য আবেদন করেছেন তখন কিন্তু প্রয়োজনীয় কিছু কাগজপত্র জমা দিয়েছিলেন। আপনাকে অবশ্যই সেই প্রয়োজনীয় কাগজপত্র গুলো ফটোকপি করে রাখতে হবে। কারন আপনার ক্রেডিট কার্ডের পরবর্তীতে যদি কোন সমস্যা হয়। তাহলে সে কাগজপত্রের মাধ্যমে তা সমাধান করতে পারবেন। তাই অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্রের অনুলিপি করে নিজের কাছে রেখে দিবেন। 

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা

উপরে ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম সম্পর্কে আমরা জানলাম। এখন আপনাকে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা গুলো সম্পর্কে জানতে হবে। অনেকে বলে ক্রেডিট কার্ড পাওয়া খুব কঠিন একটি বিষয়। কিন্তু প্রকৃতপক্ষে খুব সহজে কিন্তু আপনি ক্রেডিট কার্ড পেয়ে যেতে পারেন। 

ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আপনাকে যেকোনো একটি ব্যাংকে একাউন্ট তৈরি করতে হবে। ইসলামী ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক ও জনতা ব্যাংক ইত্যাদ। যেকোনো একটি ব্যাংকে একাউন্ট তৈরি করার পর আপনি ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। 

ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার এক মাসের মধ্যেই আপনার হাতে ক্রেডিট কার্ড চলে আসবে। অনেকে বলে ক্রেডিট কার্ড নেওয়ার জন্য টাকা জমা দিতে হয়। কিন্তু বাংলাদেশের প্রায় সকল ব্যাংক থেকে আপনি সম্পূর্ণ বিনামূল্যে ক্রেডিট কার্ড নিতে পারবেন। তবে অবশ্যই আপনার একাউন্টে সর্বনিম্ন ১০০০ টাকা থাকতে হবে। 

ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা

বর্তমান সময়ে পৃথিবীর প্রায় সকল দেশে ক্রেডিট কার্ড অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। ঠিক তেমনিভাবে আমাদের দেশেও ক্রেডিট কার্ড ব্যবহার কারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বর্তমান সময়ে প্রায় ১৪ লক্ষ মানুষ আমাদের দেশে ক্রেডিট কার্ড ব্যবহার করে। 

ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা গুলোর মধ্যে রয়েছে যে কোন সময় যেকোনো জায়গার বিল পেমেন্ট করা যায়। ধরুন আপনি কোথাও কেনাকাটা করতে গেছেন। আপনার নগদ টাকা শেষ হয়ে গিয়েছে। আপনি খুব সহজেই ক্রেডিট কার্ডের মাধ্যমে বিল পেমেন্ট করতে পারবেন। 

ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন করলে বিভিন্ন সময় ক্যাশব্যাক পাওয়া যায়। এছাড়াও অনেক সময় রিওয়ার্ড পাওয়া যায়। আবার বিভিন্ন সময় এদের কার্ডের লেনদেনের অফার দেওয়া হয়। অফার অনুযায়ী আপনি যদি লেনদেন করতে পারেন তাহলে অনেক টাকা বোনাস পাবেন। এর পাশাপাশি কখনো কখনো ক্রেডিট কার্ডের মাধ্যমে সম্পন্ন বিনামূল্যেও শপিং করা যায়। 

ক্রেডিট কার্ড ব্যবহারের অসুবিধা

ক্রেডিট কার্ড ব্যবহারের যেমন সুবিধা রয়েছে ঠিক তেমনিভাবে এর কিছু অসুবিধা রয়েছে। তবে অসুবিধার চেয়ে ক্রেডিট কার্ডের সুবিধা অনেক বেশি। ক্রেডিট কার্ড ব্যবহার করলে আপনাকে বার্ষিক একটি চার্জ দিতে হবে। অর্থাৎ বছরের নির্দিষ্ট পরিমাণ টাকা মুনাফা দিতে হবে। সঠিক সময় যদি আপনি বাৎসরিক চার্জ পরিশোধ করতে না পারেন, তাহলে পরবর্তীতে মোটা অংকের টাকা একসাথে সুদ দিতে হবে। 

কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো

অনেকে আমাদের প্রশ্ন করেন কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো হবে। মূলত সকল ধরনের ব্যাংকে ক্রেডিট কার্ড সব সময় ভালো সার্ভিস দেয়। এই কারণে আপনি বাংলাদেশের যেকোনো ব্যাংকের ক্রেডিট কার্ড নিঃসন্দেহে ব্যবহার করতে পারেন। তবে এর মধ্যে থেকে আপনি যদি ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ড গুলো ব্যবহার করতে পারেন। তাহলে সব থেকে ভালো হয় একজন মুসলিম হিসেবে। তাই আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন তাহলে আমি অবশ্যই সাজেস্ট করব আপনি ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করুন। 

পরিশেষে কিছু কথা

আপনার যদি ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম জানা থাকে। তাহলে খুব সহজেই ভালোভাবে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। আর আপনার যদি ক্রেডিট কার্ড ব্যবহারের সঠিক নিয়ম জানা থাকে। তাহলে কিন্তু ক্রেডিট কার্ড ব্যবহার করতে গিয়ে বিভিন্ন রকমের ঝামেলার মধ্যে পড়বেন। তাই অবশ্যই একজন গ্রাহকে ক্রেডিট কার্ড সম্পর্কে জানা দরকার। 

বর্তমান সময়ে যারা অনলাইনে কেনাকাটা করে তাদের কিন্তু একটি ক্রেডিট কার্ডের প্রয়োজন হয়। তাই আপনিও ইচ্ছা করলে খুব সহজে যে কোন একটি ব্যাংক থেকে ক্রেডিট কার্ড উত্তোলন করতে পারেন। তারপর থেকে আপনি খুব সহজে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন। ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম সম্পর্কে কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। 

1 thought on “ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম”

Leave a Comment