ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা ২০২৩

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি কি ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম অনেকের অজানা রয়েছে। এই কারণে আপনাদের সুবিধার জন্য আমরা ক্রেডিট কার্ড কিভাবে পাওয়া যাবে সে সম্পর্কে আজকে আলোচনা করবো। তাই আপনি যদি খুব সহজে ক্রেডিট কার্ড পেতে চান। তাহলে আজকের আর্টিকেল শুধু আপনার জন্য। 

বর্তমান সময়ে অনলাইনে যেকোনো ধরনের বিল পেমেন্ট করতেই ক্রেডিট কার্ডের কথা চলে আসে। এছাড়াও অনলাইনে কেনাকাটা করার জন্য অবশ্যই একজন গ্রাহকের ক্রেডিট কার্ড থাকতে হবে। কিন্তু কিভাবে ক্রেডিট কার্ড পাওয়া যাবে তা কিন্তু আমাদের সবার জানা থাকে না। 

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা ২০২২
আবার কেউ কেউ মনে করে ক্রেডিট কার্ড পেতে হলে আলাদা কিছু যোগ্যতা দরকার। কিন্তু প্রকৃতপক্ষে ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আপনাকে বেশি কিছু যোগ্যতা অর্জন করতে হবে না। কিন্তু অবশ্যই ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আপনাকে কিছু নিয়ম নীতি মেনে চলতে হবে। অর্থাৎ আপনাকে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে হবে। 

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা

ক্রেডিট কার্ড হলো ব্যাংক কর্তৃপক্ষ হতে এক ধরনের প্লাস্টিকের কার্ড। প্লাস্টিকের তৈরি এই ক্রেডিট কার্ডের মাধ্যমে খুব সহজে কেনাকাটার বিল পেমেন্ট করা যায়। বর্তমান সময়ে সবার কাছে ক্রেডিট কার্ড জনপ্রিয় হয়ে উঠেছে। এর মূল কারণ হলো আমরা এখন সবাই অনলাইনে কেনাকাটা করি। অনলাইনে কেনাকাটা করার জন্য অবশ্যই একজন গ্রাহকের ক্রেডিট কার্ড সংগ্রহ করতে হবে। 

ক্রেডিট কার্ড পাওয়ার জন্য অবশ্যই আপনাকে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি কি তা জেনে নিতে হবে। আপনার যদি এ সম্পর্কে সঠিক ধারণা থাকে। তাহলে সর্বোচ্চ এক মাসের মধ্যে আপনার হাতে ক্রেডিট কার্ড চলে আসবে। ক্রেডিট কার্ডের জন্য কি কি শর্ত মানতে হবে তা দেখে নেই। 

ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আপনার একটি সচল ব্যাংক একাউন্ট থাকতে হবে। অর্থাৎ, বাংলাদেশের যে সকল ব্যাংক কর্তৃপক্ষ ক্রেডিট কার্ড প্রদান করে। সে সকল ব্যাংকগুলোর মধ্যে যেকোনো একটি ব্যাংকে একাউন্ট তৈরি করতে হবে। শুধু অ্যাকাউন্ট তৈরি করলেই হবে না, ক্রেডিট কার্ড নেওয়ার জন্য আপনাকে আর্থিকভাবে সচ্ছল প্রমাণ করতে হবে। 

এর পাশাপাশি ভোটার আইডি কার্ডের ফটোকপি, পাসপোর্ট সাইজের রঙিন ছবি, ব্যাংকের বিগত ছয় মাসের হিসাবের নথি, নমিনির পরিচয় পত্র ও আবেদনকারীর স্বাক্ষর। উপরোক্ত কাগজপত্র গুলো ব্যাংক কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। তারপর ব্যাংক কর্তৃপক্ষ যাচাই-বাছাই করে দেখবে আপনি ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্য কিনা। 

কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো

বর্তমান সময়ে আমাদের দেশে ডাচ বাংলা ব্যাংক, ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, প্রিমিয়াম ব্যাংক ও যমুনা ব্যাংক ক্রেডিট কার্ড সেবা চালু করেছে। আপনি উপরোক্ত যেকোন একটি ব্যাংক থেকে ক্রেডিট কার্ড সংগ্রহ করতে পারেন।

উপরোক্ত যেকোন ব্যাংক থেকে খুব সহজেই ক্রেডিট কার্ড সংগ্রহ করা যায়। একসময় ক্রেডিট কার্ড পাওয়া অনেক কঠিন ছিল। কিন্তু বর্তমান সময়ে কিছু যোগ্যতা পূরণ করতে পারলেই আপনার হাতে ক্রেডিট কার্ড চলে আসবে। 

তবে আমাদের মনে ক্রেডিট কার্ড সম্পর্কিত বিভিন্ন ধরনের প্রশ্ন থাকে। এরমধ্যে অন্যতম ও প্রধান প্রশ্ন হল কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করলে আমার জন্য ভালো হবে। প্রকৃতপক্ষে আমাদের দেশের প্রায় সকল দেশের ক্রেডিট কার্ডের সার্ভিস অনেক ভালো। 

তবে আপনার নিকটবর্তী যে ব্যাংক রয়েছে। সেই ব্যাংকের ক্রেডিট কার্ড সংগ্রহ করবেন। তাহলে পরবর্তী ক্রেডিট কার্ড সম্পর্কিত কোনো সমস্যা হলে। ব্যাংক কর্তৃপক্ষের সাথে সহজেই যোগাযোগ করতে পারবেন। যা আপনার সময়কে অনেক বাঁচিয়ে দিবে। 

ক্রেডিট কার্ডের সুবিধা ও অসুবিধা

ক্রেডিট কার্ডের প্রধান সুবিধা হল আপনি ঘরে বসেই অনলাইনে খুব সহজে যে কোন বিল পে করতে পারবেন। এছাড়াও ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি যখন কোন বিল পেমেন্ট করবেন। তখন অনেক টাকা ক্যাশব্যাক পাওয়া যায়। ধরুন কোন হোটেল বা রিসোর্ট ভাড়া করবেন। ক্রেডিট কার্ডের মাধ্যমে হোটেল বা রিসোর্ট বুকিং করলে অনেক বোনাস পাওয়া যায়। এরকম আরো বিভিন্ন রকমের সুবিধা ক্রেডিট কার্ডে রয়েছে। 

ক্রেডিট কার্ডের যেমন সুবিধা রয়েছে ঠিক তেমনি এর বেশ কিছু অসুবিধা রয়েছে। প্রথমত আপনি যদি আর্থিকভাবে অসচ্ছল হন। তাহলে ক্রেডিট কার্ড আপনার জন্য না। ক্রেডিট কার্ড ব্যবহার করতে হলে অবশ্যই আপনাকে সচ্ছল হতে হবে। কারণ আপনি যদি সময় মতো যদি কার্ডের খরচ পরিশোধ করতে না পারেন। তাহলে পরবর্তী সময়ে মোটা অংকের সুদ টানতে হবে। 

শেষ কথা

আশা করি,ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি কি তা জানতে পেরেছেন। মূলত বর্তমান সময়ে ক্রেডিট কার্ড পাওয়া খুব কঠিন একটি বিষয় না। তবে অবশ্যই আপনাকে আর্থিকভাবে সচ্ছলতা প্রমাণ করে ক্রেডিট কার্ড নিতে হবে। এছাড়াও এমন অনেকে রয়েছে যারা ভুল তথ্য দিয়ে আর্থিক সচ্ছলতা প্রমাণ করে ক্রেডিট কার্ড নেয়। 
কিন্তু পরবর্তীতে ক্রেডিট কার্ডের খরচ বহন করতে পারে না। দেখা যায় দীর্ঘদিন পরে সেই সকল গ্রাহক আর্থিক সমস্যার মধ্যে পড়ে যায়। এই কারণে আমরা যারা আর্থিকভাবে সচ্ছল না তারা কখনোই ক্রেডিট কার্ড ব্যবহার করব না। ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করতে পারেন। 

Leave a Comment