অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়

আমাদের প্রতিদিন কোন না কোন কাজে ট্রেনে করে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে হয়। সাধারণত বেশিরভাগ সময় রেলওয়ে স্টেশনে ঘন্টার পর ঘন্টা আমাদের অপেক্ষা করতে হয় ট্রেন কখন আসবে। অপেক্ষা করতে করতে আপনি হয়তো হাঁপিয়ে উঠেছেন। এই কারণে অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় খুঁজছেন। 

অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়

আপনার যদি ট্রেনের অবস্থান জানান ইচ্ছা থাকে তাহলে আজকের আর্টিকেল শুধু আপনার জন্য। আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি ঘরে বসে ট্রেনের অবস্থান জানতে পারবেন। যা আপনাকে ঘন্টার পর ঘন্টা অপেক্ষার হাত থেকে বাঁচিয়ে দিতে পারে। অনলাইনে ট্রেনের অবস্থান জানার জন্য অবশ্যই আমরা ট্রেন লোকেশন অ্যাপস ব্যবহার করবো। 

ট্রেন কখন আপনার কাঙ্ক্ষিত রেলওয়ে স্টেশনে পৌঁছাবে তা জানার জন্য একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। আজকের পোষ্টের মাধ্যমে ট্রেন লোকেশন অ্যাপস সম্পর্কে খুঁটিনাটি আলোচনা করা হবে। এ জন্য অবশ্যই আপনি পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকবেন। অনলাইনে ট্রেনের অবস্থান সম্পর্কে বিস্তারিত তথ্য দেখে নেই। 

অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়

বর্তমান সময়ে পৃথিবী একটি ডিজিটাল পৃথিবীতে রূপান্তরিত হয়েছে। তারাই ধারাবাহিকতায় আমাদের দেশেও কোন ক্ষেত্রে পিছিয়ে নেই। প্রযুক্তির সকল ক্ষেত্রেই আমাদের দেশ দিন দিন এগিয়ে যাচ্ছে। যে কাজগুলো একসময় করতে অনেক সময় লাগতো। বর্তমান সময়ে প্রযুক্তির ব্যবহারে সেই কাজটি খুব সহজেই করা যাচ্ছে। 

তেমনি প্রযুক্তির কল্যাণে একটি কাজ হল অনলাইনে ট্রেনের অবস্থান জানা। একটা সময় ছিল যখন আমাদের ট্রেনের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হতো। কিন্তু বর্তমান সময়ে আপনি ঘরে বসেই জানতে পারবেন আপনার ট্রেন কখন আসবে। 

এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

ট্রেনের অবস্থান জানার সবথেকে কার্যকারী উপায় হল এসএমএস এর মাধ্যমে। এসএমএস এর মাধ্যমে ট্রেনের লোকেশন জানার জন্য আপনার কাঙ্খিত ট্রেনের কোড নাম্বার ব্যবহার করতে হবে। এখন আপনি বলতে পারেন আমি ট্রেনের কোড নাম্বার কোথায় পাবো। আপনি যখন ট্রেনের টিকিট কাটবেন। তখন টেনের টিকিটের সাথে সেই কাঙ্খিত ট্রেনটির কোড নাম্বার দেওয়া থাকবে। 

অনলাইন বা অফলাইন যে মাধ্যমে আপনি ট্রেনের টিকিট কাটেন না কেন। ট্রেনের টিকিটের সাথে একটি কোড নাম্বার দেওয়া থাকবে। মূলত এই কোড নাম্বারের মাধ্যমে আপনি ট্রেনের লোকেশন ট্র্যাক করতে পারবেন। 

এই জন্য প্রথমে আপনার মোবাইলের এসএমএস অপশনে গিয়ে TR লিখে একটা স্পেস দিতে হবে। তারপর আপনার ট্রেনের কোড নাম্বার দিতে হবে। ট্রেনের কোড নাম্বার অবশ্যই আপনার টিকিটের সাথে পেয়ে যাবেন। ট্রেনের কোড নাম্বার সব সময় তিন সংখ্যার হয়ে থাকে। কোড নাম্বার দেওয়ার পর,১৬৩১৮ নাম্বারে এসএমএস সেন্ড করতে হবে। 

অল্প কিছুক্ষণের মধ্যেই আপনাকে এসএমএস করে জানিয়ে দেয়া হবে আপনার কাঙ্খিত ট্রেনটি কখন স্টেশনে আসবে। মূলত রেলওয়ে কর্তৃপক্ষ যাত্রীদের সুবিধার জন্য এই সেবাটি দীর্ঘদিন আগে চালু করেছে। ট্রেনের লোকেশন জানার অন্যতম কার্যকারী উপায় এটি। 

ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ

অনলাইনে ট্রেনের অবস্থান জানার আরেকটি উপায় হল অ্যাপস। আপনি লোকেশন লোকেশন অ্যাপস ব্যবহার করে খুব সহজেই আপনার কাঙ্খিত ট্রেনের লোকেশন জানতে পারবেন। আমাদের দেশে ট্রেন লোকেশন করার অনেকগুলো অ্যাপস রয়েছে। এর মধ্যে সবথেকে কার্যকরী একটি অ্যাপস হলো “আমাদের রেল”। 

অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়
আমাদের রেল এপ্লিকেশন দিয়ে আপনার ট্রেনের অবস্থান খুব সহজেই জানতে পারবেন। এজন্য আপনাকে প্রথমেই গুগল প্লে স্টোর থেকে আমাদের রেল অ্যাপ্লিকেশনটি ইন্সটল করতে হবে। এপ্লিকেশনটি ইন্সটল করার পর, ওপেন বাটনে ক্লিক করতে হবে। 

তারপর আপনার কাঙ্খিত রেলওয়ে স্টেশনের কোড নাম্বার দিয়ে জানতে পারবেন আপনার ট্রেন কোথায় আছে। এছাড়াও আরো জানতে পারবেন ট্রেনটির আপনার রেলওয়ে স্টেশনে আসতে কত সময় লাগবে। 

শেষ কথা

আশা করি অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় আপনি জানতে পেরেছেন। অযথা ট্রেনের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা না করে, উপরের উপায়ের মাধ্যমে আপনি খুব সহজে ট্রেনের লোকেশন জানতে পারবেন। যা আমাদের সময়কে অনেক বাঁচিয়ে দিয়েছে। 

মূলত আপনি দুইভাবে ট্রেনের অবস্থান জানতে পারবেন। এসএমএসের মাধ্যমে ট্রেনের লোকেশন জানা ও ট্রেন লোকেশন অ্যাপস ব্যবহার করে ট্রেনের অবস্থান জানা। আপনাদের সামনের দুটি উপায় সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আপনার সুবিধামতো পদ্ধতি অনুসরণ করে অনলাইনে ট্রেনের অবস্থান জানতে পারেন। 

Leave a Comment