ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ 2023

বর্তমান সময়ে ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ,ট্রেন কোথায় আছে দেখার নিয়ম ও ট্রেনের অবস্থান জানার উপায় জানার আগ্রহ আমাদের সকলের। কিন্তু কিভাবে ট্রেনের লোকেশন খুঁজে বের করতে হয় তা কিন্তু আমাদের অজানা। আপনি যদি ঘরে বসে ট্রেন লোকেশন বা ট্রেনের অবস্থা জানতে চান। তাহলে আজকের এই পোস্ট শুধু আপনার জন্য। আজকে পোষ্টের মাধ্যমে আপনি একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে ট্রেনের অবস্থা জানতে পারবেন। 

ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ
ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ
বর্তমানে সময়ে পৃথিবীতে সব কিছুই এখন হাতের মুঠোয় চলে এসেছে। একটা সময় ছিল যখন আমাদের ট্রেনের টিকিট কাটার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হবে। বিশেষ করে ঈদের সময় ট্রেনের টিকিট কাটা ছিল অনেক কষ্টের একটি বিষয়। লাইন ধরে টিকিট কাটা অনেকের জন্য আরো বেশি অসুবিধা ছিল। 

এ কারণে বাংলাদেশ রেলওয়ে কোম্পানি অনলাইনে ট্রেনের টিকিট কাটার ব্যবস্থা চালু করল। যার মাধ্যমে আমাদেরকে আর ঘন্টার পর ঘন্টা লাইন ধরে টিকিট কাটার জন্য অপেক্ষা করতে হয় না। আপনি ঘরে বসেই এক মুহূর্তের মধ্যেই অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারেন। এর পাশাপাশি টিকিট কেনার টাকা বিকাশ বা নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করতে পারেন। 

টিন যাত্রীদের আরেকটি অন্যতম সমস্যা হল আমার ট্রেনটি কখন স্টেশনে আসবে। দেখা যায় রেলওয়ে স্টেশনে গিয়ে ঘন্টার পর ঘন্টা আমরা অপেক্ষা করি। কিন্তু ট্রেন আস্তে অনেক বেশি দেরি হয়। এছাড়াও আমরা জানতেও পারি না আমাদের কাঙ্খিত ট্রেনটি কখন রেলওয়ে স্টেশনে আসবে।

একটা সময় যখন ট্রেন যাত্রীরা ভাবতো আমরা যদি ঘরে বসে টিকিট কাটতে পারতাম। তাহলে আমাদের অনেক সুবিধা হত। তারপর রেলওয়ে কোম্পানি চিন্তাভাবনা করে ঘরে বসে টিকিট কাটার ব্যবস্থা করল। এখন সকল ট্রেন যাত্রীরা মনে করছে আমি যদি জানতে পারতাম আমার কাঙ্খিত ট্রেনটি কখন স্টেশনে পৌঁছাবে। তাহলে আমার সময় আর নষ্ট হতো না। 

ঠিক তেমনি আরেকটি সুযোগ দিচ্ছে রেলওয়ে মন্ত্রণালয়। আপনি একটি অ্যাপ্লিকেশন মাধ্যমে ট্রেনের লোকেশন জানতে পারবেন। ট্রেন লোকেশন অ্যাপস গুলোর মধ্যে অন্যতম একটি অ্যাপ হল রেল সেবা। 

ট্রেন লোকেশন অ্যাপস রেল সেবা

ট্রেন লোকেশন করার অন্যতম একটি অ্যাপ হল রেল সেবা। এই অ্যাপ্লিকেশন মাধ্যমে আপনি যেমন অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন। ঠিক তেমনি ভাবে ট্রেনটির কোথায় আছে সেটাও জানতে পারবেন। ট্রেনের লোকেশন জানার জন্য প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর থেকে ” রেল সেবা ” অ্যাপস ইনস্টল করতে হবে। 

তারপর আপনার জাতীয় পরিচয় ও মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট তৈরি করতে হবে। এখন তৈরি করার পর আপনি এই অ্যাপ্লিকেশন থেকে বিভিন্ন রকমের সেবা ও সুযোগ-সুবিধা পাবে। অর্থাৎ রেল সংক্রান্ত সকল ধরনের সুযোগ-সুবিধা এই অ্যাপ্লিকেশনে পাওয়া যাবে। 

ট্রেনের অবস্থান জানতে এস এম এস

ট্রেন লোকেশন অ্যাপস দিয়ে যেমন ট্রেনের লোকেশন জানা যায়। ঠিক তেমনি ভাবে ট্রেনের অবস্থা জানার আরেকটি অন্যতম কার্যকরী উপায় হল এসএমএস। আপনি এসএমএস এর মাধ্যমে আপনার ট্রেনটি কোথায় আছে তা জানতে পারবেন। এটা খুবই সহজ ও কার্যকরী একটি উপায়। ট্রেনের অবস্থান জানতে এই ভাবে এস এম এস করুন।

প্রথমে আপনার মোবাইলের এসএমএস অপশনে গিয়ে Tr লিখে একটা স্পেস দিতে হবে। তারপর আপনার ট্রেনের কোড নাম্বার দিতে হবে। ট্রেনের কোড নাম্বার অবশ্যই আপনার টিকিটের সাথে পেয়ে যাবেন। ট্রেনের কোড সব সময় তিন সংখ্যার হয়ে থাকে। কোড নাম্বার দেওয়ার পর,১৬৩১৮ নাম্বারে এসএমএস সেন্ড করতে হবে। 

এসএমএস দেওয়ার মুহূর্তের মধ্যেই আপনাকে আরেকটি এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার ট্রেন কোথায় আছে। যা আমাদের সময় অপচয় রোধে অনেক ভূমিকা পালন করছে। 

শেষ কথা

আশা করি, ট্রেন লোকেশন অ্যাপস দিয়ে কিভাবে ট্রেনের লোকেশন বের করা যায় তা আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন। আমাদের দেশের রেলওয়ে যাত্রীদের সুবিধার জন্য মূলত ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ চালু করা হয়েছে। এছাড়াও এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি অনলাইনে অগ্রিম টিকিট কাটা ও ট্রেনের সময়সূচি দেখতে পারবেন। 

Leave a Comment