ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়,কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় ও মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার নিয়ম সম্পর্কে আজকে আলোচনা করব। বর্তমান সময় সবকিছু এখন তথ্য প্রযুক্তির উপর নির্ভরশীল। অনলাইন ব্যবসা শুরু করার জন্য অবশ্যই আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। কারণ ওয়েবসাইট হলো অনলাইন ব্যবসার মূল প্ল্যাটফর্ম। 

বর্তমান সময়ে বিশ্বের সকল দেশ দেশে ই-কমার্স ব্যবসা দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে। আমাদের দেশেও দিন দিন অনলাইন ব্যবসা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। তাই আপনি যদি অনলাইনে কোন ব্যবসা শুরু করতে চান। অথবা আপনি যদি অনলাইনে আপনার পরিচয় প্রকাশ করতে চান। তাহলে অবশ্যই আপনাকে ওয়েবসাইট তৈরি করতে হবে। 

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

অনেকেই ভাবে ওয়েবসাইট তৈরি করার জন্য আমাকে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হবে। কিন্তু প্রকৃতপক্ষে ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে ওয়েব ডেভেলপার হতে হবে না। আপনি যদি আমাদের দিকনির্দেশনা অনুযায়ী কাজ করতে পারেন। তাহলে সম্পূর্ণ বিনামূল্যে একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে পারবেন। চলুন ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় তা দেখে নেই। 

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

বর্তমান সময়ে অনলাইন ব্যবসা বা নিজেকে ব্লগার হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য ওয়েবসাইটের কোন তুলনা নেই। অর্থাৎ, আপনি ওয়েবসাইট ছাড়া অনলাইনে ব্যবসা কিংবা ব্লগিং করতে পারবেন না। দিন যত যাচ্ছে অনলাইন ব্যবসা ও ব্লগিং তত জনপ্রিয় হয়ে উঠছে। 

আমাদের মধ্যে সচরাচর সবাই ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারি। কিন্তু যখনই আমাদের মনে আসে ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় তখন কিন্তু আমরা ভয় পেয়ে যাই। কিন্তু ভয় পাওয়ার কোন কারণ নেই। কারণ ওয়েবসাইট তৈরি করা খুব কঠিন একটি কাজ। এছাড়াও আজকে আপনাদের সামনে যে উপায়ে আমরা ওয়েবসাইট তৈরি করব। এর জন্য এক পয়সাও খরচ করতে হবে না। অর্থাৎ বিনামূল্যে আপনি ওয়েবসাইট তৈরি করতে পারবেন আজকের পোস্ট থেকে। 

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

অনেকে ভাবে ওয়েবসাইট তৈরি করা জন্য ডোমেইন ও হোস্টিং লাগে। অবশ্যই ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইন ও হোস্টিং লাগবে। কিন্তু আজকে আপনাদের সামনে যে উপায়ে ওয়েবসাইট তৈরি করা শেখাবো। এই জন্য কোন ডোমিনও হোস্টিং লাগবে না। অর্থাৎ আপনাকে এক টাকাও ওয়েবসাইটের পিছনে খরচ করতে হবে না। 

আমাদের আজকের পদ্ধতির মাধ্যমে ওয়েবসাইট তৈরি করার জন্য একটি মোবাইল বা কম্পিউটার, একটি সচল জিমেইল ও ইন্টারনেট কানেকশন লাগবে। এই তিনটে জিনিস থাকলে আপনি খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 

ওয়েবসাইট তৈরি করার নিয়ম

আপনি অনেকগুলো প্ল্যাটফর্ম থেকে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে এর মধ্যে থেকে সব থেকে ভালো হয় আপনি যদি google প্লাটফর্ম এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করেন। এছাড়াও google প্লাটফর্মের সুযোগ সুবিধা অনেক বেশি। তাই আপনাদের সামনে কিভাবে গুগল এর মাধ্যমে সুন্দর একটি ওয়েবসাইট খোলা যায় তা দেখানো হবে। নিচের ধাপগুলো অনুসরণ করে তৈরি করে ফেলুন একটি সুন্দর ওয়েবসাইট। 

ধাপ ১
প্রথমে আপনাকে google ক্রোম ব্রাউজারে প্রবেশ করতে হবে। তারপর সার্চ করুন ” blogger.com” । এখন প্রথম ওয়েবসাইটে ভিজিট করুন। 

ধাপ ২
blogger.com ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনার সামনে নতুন পেজ আসবে। Create Your Blog অনশনে ক্লিক করুন। 

ধাপ ৩

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

এখন আপনার ওয়েবসাইটের নাম দিতে হবে। অর্থাৎ, আপনি যে নামে ওয়েবসাইট খুলতে চাচ্ছেন সেই নাম লিখুন। 

ধাপ ৪
ওয়েবসাইটের নাম লেখা শেষ হয়ে গেলে Next বাটনে ক্লিক করুন। এখন আপনার ওয়েবসাইটের Display name দিতে হবে। Display name দেওয়া শেষ হলে পুনরায় Next বাটনে ক্লিক করুন। 

ধাপ ৫

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

সর্বশেষ ধাপে আপনার ওয়েবসাইটের URL/ঠিকানা দিতে হবে। যাকে আমরা সাধারণত ডোমেইন বলে থাকি। ডোমেইন নেম আপনার কোম্পানীর নামও দিতে পারেন। এটা নির্ভর করবে আপনার উপর। ওয়েবসাইট Address দেওয়ার পর Save বাটনে ক্লিক করুন। এখন আপনার একটি ওয়েবসাইট তৈরি হয়ে গেছে।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা নিয়ে অনেকের ভুল ধারণা রয়েছে। অনেকে মনে করে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা সম্ভব না। তাদের ভুল ধারণা আজকে ভেঙে দিব। মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার ইন্টারনেট কানেকশন ও ইমেইল আইডি লাগবে। 

তারপর যেকোনো একটি ব্রাউজার ওপেন করে ডেক্সটপ মোড করে নিন। এখন উপরের ধাপগুলো অনুসরণ করে মোবাইল দিয়ে বানিয়ে ফেলুন নতুন একটি ওয়েবসাইট। 

শেষ কথা

আশা করি, ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় তা জানতে পেরেছেন। উপরে ওয়েবসাইট তৈরি করার সহজ পন্থা আপনাকে সাথে শেয়ার করেছি। ওয়েবসাইট তৈরি করা খুব একটা কঠিন কাজ না। এছাড়াও ওয়েবসাইট তৈরি করা সময় যদি কোন ভুল হয়। তাহলে চিন্তার কোন কারণ নেই। কারণ পরবর্তী সময়ে আপনি যত ইচ্ছা ওয়েবসাইটের নাম ও ঠিকানা পরিবর্তন করতে পারবেন। 

Leave a Comment